kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

বিশ্বকাপ ফুটবল ২ বছর অন্তর আয়োজনের প্রস্তাব

অনলাইন ডেস্ক   

২০ মে, ২০২১ ১৭:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বকাপ ফুটবল ২ বছর অন্তর আয়োজনের প্রস্তাব

বিশ্বকাপ ফুটবল হলো ক্রীড়া মহাযজ্ঞগুলোর একটি। যদিও একটা বিশ্বকাপ দেখতে অপেক্ষা করতে হয় চার বছর। বিশ্বকাপ চালু হওয়ার পর থেকে এ নিয়ম চলছে। এত বছর পর ফিফার কাছে নতুন প্রস্তাব গেছে বিশ্বকাপ যেন ২ বছর পরপর আয়োজন করা হয়। এমন প্রস্তাব এসেছে সৌদি আরবের থেকে। নারী ও পুরুষ উভয় বিশ্বকাপই দুই বছর পরপর আয়োজনের প্রস্তাব দিয়েছে সৌদি। বিষয়টি খতিয়ে দেখার কথা বলেছে ফিফা।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এর আগে মেয়েদের বিশ্বকাপ দুই বছর পরপর আয়োজনের কথা বলেছিলে। এবার সৌদি আরবের প্রস্তাবনায়, দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা এবং প্রভাব খতিয়ে দেখার জন্য ফিফার কাছে অনুরোধ করা হয়েছে। ফিফার বার্ষিক অধিবেশন কংগ্রেসে এই প্রস্তাব পেশ করা হবে। আগামীকাল শুক্রবার থেকে সুইজারল্যান্ডের জুরিখে ২১১ সদস্য দেশকে নিয়ে অনলাইনের মাধ্যমে এই কংগ্রেস শুরু হবে।

২০২৩ মেয়েদের বিশ্বকাপ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে। এই বিশ্বকাপে ২৪ দলের জায়গায় খেলবে ৩২টি দল। সেপ ব্লাটার ফিফা সভাপতি থাকতে ২০ বছর আগে একবার গুঞ্জন উঠেছিল, দুই বছর পরপর ছেলেদের বিশ্বকাপ আয়োজনের। এবার ফের শুরু হলো সেই গুঞ্জন। ইনফান্তিনো ফিফা সভাপতি হওয়ার পর ফুটবলে নতুন নতুন বিষয় যোগ করার চেষ্টা করে যাচ্ছেন। যদিও ফুটবলারদের সংস্থা ফিফপ্রো বলেছে, বেশি বেশি টুর্নামেন্ট হলে খেলোয়াড়েরা শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন।



সাতদিনের সেরা