kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

শ্রীলঙ্কা ঢাকায়, বাংলাদেশ প্রস্তুতিতে

ক্রীড়া প্রতিবেদক   

১৭ মে, ২০২১ ০৩:২৮ | পড়া যাবে ৪ মিনিটে



শ্রীলঙ্কা ঢাকায়, বাংলাদেশ প্রস্তুতিতে

ছবি : বিসিবি

ঈদের ছুটির পর আনুষ্ঠানিক প্রস্তুতি শুরুর কথা আগামীকাল। তবে গতকালই শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলনে দেখা গেছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালসহ কয়েকজনকে। তাঁরা মাঠে ঢোকার আগেই সকালে ঢাকায় পৌঁছেছে শ্রীলঙ্কার ওয়ানডে দল। হোটেলকক্ষে তিন দিন কোয়ারেন্টিন করার পর যাঁদের অনুমতি মিলবে অনুশীলনের।

শ্রীলঙ্কা থেকে ফিরে ঈদের আগেই তিন দিন অনুশীলন করেছে বাংলাদেশ দল। ঈদ বিরতির পর আগামীকাল আবারও প্রাথমিক দলের সবাই নামবেন প্রস্তুতিতে। অবশ্য দুজন ছিটকে গেছেন চোটের কারণে। দুই পেসার রুবেল হোসেন ও হাসান মাহমুদের পিঠে চোট আছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানিয়েছেন, ‘ফিটনেস নিয়ে সংশয় আছে, এমন কাউকে আমরা স্কোয়াডে রাখতে চাই না। সে কারণেই রুবেলকে বাদ দেওয়া হয়েছে।’ ঈদের ছুটির আগেই চোট নিয়ে দলের বাইরে তরুণ পেসার হাসান মাহমুদ। তবে বাংলাদেশ দলের জন্য সুখবর হলো মোহাম্মদ সাইফউদ্দিন ও মোসাদ্দেক হোসেন সেরে উঠেছেন। প্রথমজন ভুগছিলেন গোড়ালির সমস্যায়। আর মোসাদ্দেকের চোট ছিল হাঁটুতে।

আগামীকাল হোটেলে ওঠার কথা বাংলাদেশ দলের। তবে তার আগে তিন দফা কভিড টেস্ট করানো হবে বলে জানিয়েছেন বিসিবির সিনিয়র চিকিৎসক দেবাশীষ চৌধুরী, ‘১৫, ১৬ ও ১৭ মে—এই তিন দিনে তিনটি কভিড টেস্ট হবে দলের প্রতিটি খেলোয়াড় ও কোচিং স্টাফের। গতকাল আর আজ দুইবার হয়ে গেছে। আগামীকাল (আজ) তৃতীয় টেস্টে নেগেটিভ এলে পরে হোটেলে উঠবে দল।’ তবে এখনো প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। স্বাস্থ্য মন্ত্রণালয়ে ধরনা দিয়েও এই দুজনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের মেয়াদ কমাতে পারেনি বিসিবি। দেবাশীষ জানিয়েছেন, ‘সাকিব ও মুস্তাফিজের ব্যাপারটি সরকার নির্দেশিত প্রটোকল মেনেই হচ্ছে।’ তবে বিসিবির ঊর্ধ্বতনরা আশা করছেন ১৯ মে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারবেন আইপিএল খেলে দেশে ফেরা সাকিব ও মুস্তাফিজ।

ওদিকে ঢাকার পথে রওনা হওয়ার আগে কলম্বোতেই আসন্ন তিন ওয়ানডের সিরিজ নিয়ে প্রবল আশাবাদ ব্যক্ত করেছেন শ্রীলঙ্কার অধিনায়ক কুশল পেরেরা, ‘সবাই জানে আমরা খুব ভালো একটা দল। দলে কয়েকজন রোমাঞ্চকর তরুণ ক্রিকেটার আছে, যাদের প্রথম শ্রেণির ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। আশা করি, বাংলাদেশের চেয়ে ভালো করব।’ সফরকারী দলের কোচ মিকি আর্থারের কণ্ঠেও আত্মবিশ্বাস, ‘ম্যাচ জিততে হলে আমাদের ভয়ডরহীন ক্রিকেট খেলতে হবে। হারের ভয়ে কুঁকড়ে থাকলে হবে না। দলে নিজের জায়গা নিয়েও যদি সংশয় থাকে, তবে নিজের সেরাটা দেওয়া যাবে না।’

মিকি আর্থারের কথায় ভয়ডর কিংবা নিজের জায়গা নিয়ে ক্রিকেটারদের দুশ্চিন্তার প্রসঙ্গটি আসছে বাংলাদেশ সফরে আসা দলটিতে অদলবদলের সূত্রে। অ্যাঞ্জেলো ম্যাথুস, দীনেশ চান্ডিমাল, দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমানেকে বাদ দিয়েছে শ্রীলঙ্কা। তবে তাঁদের জন্য জাতীয় দলে ফেরার দরজা খোলাই রাখছেন আর্থার, ‘নির্বাচকদের সঙ্গে আমার আলোচনার লক্ষ্য ছিল ২০২৩ বিশ্বকাপ। কিছু গুরুত্বপূর্ণ পজিশনে পরিবর্তন আনতে হয়েছে। তার মানে এই না যে কারো জন্য জাতীয় দলের দরজা বন্ধ হয়ে গেছে। নিজের অভিজ্ঞতা থেকে জানি, কোনো ক্রিকেটারের জন্যই দরজা বন্ধ হয় না। যে কেউই দুর্দান্ত নৈপুণ্য দিয়ে দলে ফিরতে পারে, আমিও সেটা চাই। পরবর্তী কয়েকটি সফরে কিছু বিষয় আমরা পরখ করে দেখতে চাই। বাংলাদেশ সফরেই হয়তো এর কয়েকটির উত্তর মিলবে। তবে এটা ঠিক যে, দীর্ঘ মেয়াদে একটি শক্তিশালী শ্রীলঙ্কা দল গড়ে তোলা আমার প্রধান লক্ষ্য।’

সেই লক্ষ্য পূরণেই তারুণ্যনির্ভর দল নিয়ে এখন বাংলাদেশে মিকি আর্থার। সেই লক্ষ্য পূরণের পথে ২১ মে বিকেএসপিতে নিজেদের মধ্যে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। এরপর ২৩, ২৫ ও ২৮ মে স্বাগতিকদের মুখোমুখি হবে তারা।



সাতদিনের সেরা