kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

জাপানেই যেতে পারেননি অলিম্পিক প্রধান; গেমস হবে কিভাবে?

অনলাইন ডেস্ক   

১১ মে, ২০২১ ১৮:২৭ | পড়া যাবে ২ মিনিটে



জাপানেই যেতে পারেননি অলিম্পিক প্রধান; গেমস হবে কিভাবে?

অলিম্পিক গেমস শুরু হতে তিন মাসেরও কম সময় বাকি আছে। এর মধ্যে তৃতীয় দফায় জাপানে করোনা মহামারির কারণে জরুরি অবস্থা ঘোষণা করায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) প্রধান থমাস বাখের টোকিও সফর বাতিল করা হয়েছে। আগামী ১৭-১৮ মে বাখের জাপান সফর করার কথা ছিল। কিন্তু আয়োজকরা বিভিন্ন পরিস্থিতি বিবেচনায় ও সরকারের জরুরি অবস্থা ঘোষণার পরিপ্রেক্ষিতে আপাতত এই সফর স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।

এর মাধ্যমে ২০২০ টোকিও গেমস আয়োজন নিয়ে নতুন করে শঙ্কা দেখা দিল। ইতিমধ্যেই করোনার কারণে বেশ কিছু পরীক্ষামূলক ইভেন্ট বাতিল, স্থগিত কিংবা অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম অ্যাথলেটিকসের টেস্ট ইভেন্ট। ৪০০ প্রতিদ্বন্দ্বীর অংশগ্রহণে এই ইভেন্টটি গত রবিবার দর্শকবিহীন টোকিও অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। জাপান সরকার ও অলিম্পিক কমিটি বারবারই বলে আসছে, গত বছর বাতিল হওয়া এই গেমস যেকোনো মূল্যেই এবারের গ্রীষ্মে টোকিওতে আয়োজিত হবেই।

যদিও বিভিন্ন ভোটের মাধ্যমে খোদ জাপানিজ জনগন এই মুহূর্তে গেমস বাতিল কিংবা আরো পিছিয়ে দেওয়ার পক্ষে মতামত দিয়েছেন। এক বিবৃতিতে টোকিও ২০২০ আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, যত দ্রুত সম্ভব বাখের এই সফরের নতুন তারিখ ঘোষণা করা হবে। পুরো করোনাভাইরাস পরিস্থিতি সার্বক্ষণিক তারা পর্যবেক্ষন করছে। জাপানিজ গণমাধ্যমের দাবি, আগামী মাসেই বাখের এই সফর পুনরায় আয়োজনের পরিকল্পনা করছে স্থানীয় আয়োজক কমিটি।

টোকিওসহ বেশ কিছু ক্লাস্টার এরিয়ায় এ মাসের শেষ পর্যন্ত জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। টোকিও গেমসের প্রধান সেইকো হাশিমোতো জানিয়েছেন, জরুরি অবস্থার মধ্যে একজন শীর্ষ কর্মকর্তার সফর কোনোভাবেই সম্ভব নয়। বিষয়টি বেশ কঠিন। জাপানের কোভিড-১৯ পরিস্থিতি বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেকটাই স্বস্তিদায়ক হলেও তাদের ভ্যাক্সিন কার্যক্রম বেশ ধীরগতিতে অগ্রসর হচ্ছে। যে কারণে করোনার নতুন ঢেউয়ে বেশ কিছু এলাকার জনগণ ব্যপকহারে আক্রান্ত হচ্ছেন।



সাতদিনের সেরা