kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

১১২ বছর আগের রেকর্ডে ভাগ বসালেন পাকিস্তানের বোলাররা

অনলাইন ডেস্ক   

১০ মে, ২০২১ ২০:০৪ | পড়া যাবে ২ মিনিটে



১১২ বছর আগের রেকর্ডে ভাগ বসালেন পাকিস্তানের বোলাররা

ছবি : পিসিবি

হারারেতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জিম্বাবুয়েকে ইনিংস ও ১৪৭ রানে হারিয়েছে পাকিস্তান। এ ম্যাচে নতুন রেকর্ডের জন্ম দিয়েছেন পাকিস্তানের বোলাররা। ম্যাচে পাকিস্তানের তিন পেসার ইনিংসে ৫ বা ততোধিক উইকেট করে নিয়েছেন। তারা হলেন, হাসান আলী-শাহিন শাহ আফ্রিদি ও নুমান আলী।

পাকিস্তানের হয়ে প্রথম এমন ঘটনার জন্ম দিলেন এই বোলাররা। আর বিশ্ব ক্রিকেটে এমন ঘটনা ষষ্ঠবারের মত ঘটল। ১৯৯৩ সালে এডজবাস্টনে সর্বশেষ এক ম্যাচে একই দলের তিন বোলার পাঁচ বা ততোধিক উইকেট নেন। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি খেলেছিল অস্ট্রেলিয়া। ম্যাচে পাঁচ উইকেট নেয়া বোলারদের মধ্যে দু’জন ছিলেন বাঁ-হাতি। তারা হলেন- নুমান ও আফ্রিদি।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১১২ বছর পর ম্যাচের একই দলের দুই বাঁ-হাতি বোলার একই ইনিংসে পাঁচ বা ততোধিক করে উইকেট নিলেন। ১৯০৯ সালে এডজবাস্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে একই ম্যাচের দ্বিতীয় ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নেন ইংল্যান্ডের জর্জ রিস্ট ও কলিন ব্লিথ ।

অধিনায়ক হিসেবে রেকর্ড বইয়ে নাম তুলেছেন বাবর আজম। প্রথম চার টেস্টে নেতৃত্ব দিয়েই সবগুলতে জিতেছেন তিনি। এর আগে পাকিস্তানের কোন অধিনায়ক এমন কীর্তি গড়তে পারেননি। আর বিশ্বের অষ্টম অধিনায়ক হিসেবে প্রথম চার টেস্টেই জয় পেলেন বাবর।



সাতদিনের সেরা