kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

হাত মেলাল স্প্যানিশ লিগের দুই 'চিরশত্রু'

অনলাইন ডেস্ক   

৮ মে, ২০২১ ২২:০২ | পড়া যাবে ২ মিনিটে



হাত মেলাল স্প্যানিশ লিগের দুই 'চিরশত্রু'

স্প্যানিশ লিগ যারা দেখেন, তারা সবাই জানেন যে বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদ হলো চিরশত্রু। শুধু ফুটবল অঙ্গনেই নয়; রাজনৈতিকভাবেও কাতালুনিয়া বহু বছর ধরে স্পেন থেকে আলাদা হতে চায়। এবার নিজেদের স্বার্থেই চিরশত্রু এই দুই ক্লাব হাত মিলিয়েছে। পাশে পেয়েছে ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাসকে। যে জুভেন্তাস আবার ভাগিয়ে নিয়ে গেছে রিয়ালের 'ঘরের ছেলে' ক্রিশ্চিয়ানো রোনালদোকে। সবকিছুর মূলে আছে সেই বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ! যে লিগ ঘোষণার দুই দিনের মাথায় বন্ধ হয়ে যায়।

মোট ১২টি দল মিলে গত ১৮ এপ্রিল এই সুপার লিগ শুরুর ঘোষণা দিয়েছিল। গতকাল এই সবগুলো ক্লাবকে শাস্তি দিয়েছে উয়েফা। তবে ৯টি ক্লাব ইতোমধ্যেই দোষ স্বীকার করে নিজেদের নাম প্রত্যাহার করায় তাদের সাজা কম হয়েছে। কিন্তু এখনও দোষ স্বীকার করেনি বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ আর জুভেন্তাস। তাই এই তিন ক্লাবকে উয়েফা সে সঙ্গে সতর্ক করে দিয়ে বলেছে, আগামী দুই বছরের জন্য তাদেরকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বহিস্কার করার কঠিন সিদ্ধান্ত আসতে পারে। 

এই হুমকির পরেও বার্সা-রিয়াল-জুভ কর্তৃপক্ষ হাল ছাড়েনি। বরং তারা একে অন্যের সঙ্গে হাত মিলিয়ে যৌথ বিবৃতিতে উয়েফাকে পাল্টা জবাব দিয়েছে। তাদের বক্তব্য হলো, পার লিগ চালু করতে চেয়ে তারা ভুল করেনি। পার লিগ আয়োজন করার কারণে তাদের অহেতুক হেনস্থা করা হচ্ছে এবং এই প্রকল্প বাতিল করার জন্য তৃতীয় পক্ষ থেকে হুমকি, চাপ দেওয়া হচ্ছে। তবু ফুটবলের স্বার্থ বিবেচনা করে এই তিন ক্লাব উয়েফার সঙ্গে এখনো কথা বলতে রাজি আছে। 

তিন ক্লাবের আরও দাবি, বর্তমানে ফুটবলে যে আর্থিক দুর্দশা চলছে তা কাটিয়ে উঠতে অবশ্যই সংস্কার প্রয়োজন। আলোচিত সুপার লিগে বর্তমানের চেয়ে কয়েক গুণ অর্থ পাওয়ার সম্ভাবনা আছে। সুপার লিগ চালু হলেও সেটা উয়েফা বা ফিফার কাছ থেকে স্বীকৃতি নিয়েই করা হতো। কিন্তু আদালতের নির্দেশের বাইরে গিয়ে ফিফা ও উয়েফার এভাবে বারবার শাস্তি দেওয়ার হুমকি যে অন্যায় সেটাও ক্লাব তিনটি মনে করিয়ে দিয়েছে। তারা উয়েফার সঙ্গে আলোচনায় বসতে রাজি; তবে তাতে অবশ্যই কোনো চাপ বা হুমকি থাকা চলবে না।



সাতদিনের সেরা