kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

১৩ বছরেও বদলায়নি আইপিএলের যে বিষয়গুলো

অনলাইন ডেস্ক   

৮ মে, ২০২১ ১৬:০১ | পড়া যাবে ২ মিনিটে



১৩ বছরেও বদলায়নি আইপিএলের যে বিষয়গুলো

২০০৭ সালে প্রথম টো-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সাফল্যের পর ২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) যাত্রা শুরু হয়। সারাবিশ্বের বড় বড় তারকা ক্রিকেটাররা অংশ নেন আইপিএলে। বর্তমানে বাংলাদেশের সাকিব আল হাসান ও মুস্তাফিজরাও খেলছেন। এর আগে খেলেছেন মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাকরা।

১৩ বছরে আইপিএলের অনেক কিছু পরিবর্তন হলেও বেশ কিছু বিষয় এখনো অপরিবর্তিতই রয়ে গেছে। সে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হলো :

অনভিষিক্ত ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রানসংগ্রাহক
২০০৮ সালে আইপিএলের প্রথম আসরে শচীন টেন্ডুলকার, ম্যাথু হেইডেন, সনথ জয়সুরিয়া, রিকি পন্টিংদের মতো বাঘা বাঘা ব্যাটসম্যানরা খেলেছিলেন। তবে সবাইকে টপকে আসরের সর্বোচ্চ রানসংগ্রাহক হয়েছিলেন অস্ট্রেলিয়ার অনভিষিক্ত ব্যাটসম্যান শন মার্শ। জাতীয় দলে অভিষেকের আগে আইপিএলের সর্বোচ্চ রানসংগ্রাহক হওয়ার একমাত্র নজির এটিই। ১৩ বছরেও সেই কৃতিত্ব দেখাতে পারেনি আর কেউ। আইপিএলের সেই আসরে ৬১৬ রান করার ফলে পরে মার্শের জায়গা হয় অস্ট্রেলিয়া দলে।

কলকাতার একমাত্র সেঞ্চুরিয়ান
আইপিএলের প্রথম ম্যাচেই প্রথম ইনিংসেই মাত্র ৭৩ বলে ১৫৮ রানের ইনিংস খেলেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। এরপর থেকে সেঞ্চুরি করতে পারেনি কলকাতা নাইট রাইডার্সের আর কোনো ব্যাটসম্যান। ১৩ বছর ধরে কলকাতার একমাত্র সেঞ্চুরিয়ান ম্যাককালামই।

চেন্নাইয়ের অধিনায়ক
২০০৮ সালে যখন আইপিএল যাত্রা শুরু করে তখন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক করা হয় ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। মাঝখানে একবছর আইপিএলে অংশ নেয়নি চেন্নাই। এর পরের বছর আবার ধোনিকে অধিনায়ক রেখেই মাঠে নামে তারা।

বেঙ্গালুরু ও কোহলি
২০০৮ সাল থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলছেন বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এরপর অনেক কিছু বদল হলেও বদল হয়নি কোহলি দল। বর্তমানে দলটির অধিনায়কও তিনি।



সাতদিনের সেরা