kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

আইপিএলের জৈব সুরক্ষা বলয় ভেদ করে যেভাবে হানা দেয় করোনা

অনলাইন ডেস্ক   

৫ মে, ২০২১ ১৮:২৩ | পড়া যাবে ২ মিনিটে



আইপিএলের জৈব সুরক্ষা বলয় ভেদ করে যেভাবে হানা দেয় করোনা

আইপিএল শুরু আগে বলা হয়েছিল মাছিও ঢুকতে পারবে না। এতটাই নিশ্ছিদ্র ছিল জৈব সুরক্ষার বলয়। কিন্তু মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে ভাইরাসের আক্রান্ত হয় একাধিক ফ্র্যাঞ্চাইজির একের পর এক ক্রিকেটার, কোচ। প্রথমে কেকেআরের বরুণ চক্রবর্তী, সন্দীপ ওয়ারিয়র, তারপর সিএসকের দুই কোচ এল বালাজি, মাইক হাসি হয়ে দিল্লি ক্যাপিটালসের অমিত মিশ্র, সানরাইজার্স হায়দরাবাদের ঋদ্ধিমান সাহা।

কিন্তু জৈব সুরক্ষার বলয়ে ভাইরাস অনুপ্রবেশ করল কিভাবে? তা নিয়ে ওঠে আসছে একের পর এক ব্যাখ্যা। জিপিএস ট্র্যাকিং সিস্টেম বলা হয়েছিল ভ্রান্তিমূলক। তাই ম্যানুয়াল পদ্ধতিতেই কন্ট্যাক্ট ট্রেসিংয়ে জোর দিয়েছিল ফ্র্যাঞ্চাইজিরা।

ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, গত সপ্তাহে বরুণ চক্রবর্তীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। সরকারি রিপোর্টে বলা হয়েছিল, কাঁধে স্ক্যান করতে কেকেআর স্পিনারকে নিয়ে যাওয়া হয়। ঘটনা হলো, কাঁধে নয়, বরুণের চোট ছিল পেটের পেশিতে। সেই স্ক্যান করে ফিরেই বরুণ চক্রবর্তী আহমেদাবাদের টিম হোটেলে ফিরে সন্দীপ ওয়ারিয়রের সঙ্গে খাবার খান। এই ঘটনা ১ মে-র।

তারপরে দুই তারকা দলের সঙ্গে অনুশীলনে যান। এরপরেই চক্রবর্তী হঠাৎ জানান, শারীরিক অসুস্থতার কথা। ম্যাসিওরের ঘরে বরুণ চক্রবর্তীকে পৃথক করে রাখা হয়। তবে সন্দীপ ওয়ারিয়র অনুশীলন চালিয়ে যান। সেই সময়ে দিল্লি ক্যাপিটালসের অনুশীলনও চলছিল।

এখানেই বোর্ডের আশঙ্কা ভাইরাস অন্য দলেও প্রবেশ করে। দিল্লি এবং কলকাতা অনুশীলন একসঙ্গে হওয়ায় সন্দীপ ওয়ারিয়রের সঙ্গে অমিত মিশ্র-র বেশ কিছুক্ষণ হালকা কথাবার্তা সারেন। তারপর দুজনেই চলে যান।

এদিকে, হোটেলে ফিরে অমিত মিশ্র জানান তিনিও অসুস্থ বোধ করছেন। সঙ্গেসঙ্গেই তাঁকে আইসোলেশনে পাঠিয়ে একাধিক পরীক্ষা নিরীক্ষা করা হয়। তারপর গোটা দলের কভিড টেস্ট করা হয় বোর্ডের তরফে। সেখানে কিছুটা স্বস্তি দিয়ে দেখা যায়, দিল্লির অন্য কেউ সংক্রমিত নন। তবে দিল্লি স্বস্তি দিলেও ঋদ্ধিমান সাহা, বালাজি, হাসির নাম ওঠে সংক্রমিতের তালিকায়। তাদের নাম ওঠে আসায় তড়িঘড়ি টুর্নামেন্ট বন্ধ করে দিতে বাধ্য হয় বোর্ড।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



সাতদিনের সেরা