kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

মুমিনুলদের ফলোঅনের লজ্জা দিল না শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক   

১ মে, ২০২১ ১৭:২১ | পড়া যাবে ২ মিনিটে



মুমিনুলদের ফলোঅনের লজ্জা দিল না শ্রীলঙ্কা

ছবি : এএফপি

সাদা পোশাকে প্রতিপক্ষকে চরম লজ্জা দেওয়ার অস্ত্র হলো ফলোঅন। পাল্লেকেলেতে চলতি সিরিজের দ্বিতীয় টেস্টে সেই সুযোগটা পেয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কা। চাইলেই তারা বাংলাদেশকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে পাঠাতে পারত। কিন্তু প্রথম ইনিংসে ২৪২ রানে এগিয়ে থেকেও তারা বাংলাদেশকে ফলোঅন করায়নি। লঙ্কানদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৭৯৩ রানের জবাবে বাংলাদেশ মাত্র ২৫১ রানে গুটিয়ে যায়। শ্রীলঙ্কার লিড হয় ২৪২ রানের। এখন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে শ্রীলঙ্কা।

৬ উইকেট নিয়ে একাই বাংলাদেশের প্রথম ইনিংস ধসিয়ে দিয়েছেন প্রবীণ জয়াবিক্রমা। শ্রীলঙ্কা ৪৯৩ রানে ইনিংস ঘোষণার পর নিজেদের প্রথম ইনিংস খেলতে নামে বাংলাদেশ। ৯৮ রানের দারুণ ওপেনিং জুটি উপহার দেন তামিম ইকবাল এবং তরুণ সাইফ হাসান। সাইফ ২৫ রানে আউট হলে উইকেটে আসেন শান্ত। এরপর যথারীতি ৬ বলে 'ডাক' মেরে ফিরে যান। আগের ইনিংস থেকে বলও দুটি কম খেলেছেন। দেশসেরা ওপেনার তামিম ইকবাল আজও ছিলেন দুর্দান্ত। ক্যারিয়ারের দশ নম্বর টেস্ট সেঞ্চুরিটা হয়েই যাচ্ছিল প্রায়। কিন্তু আবার সেই নড়বড়ে নব্বই!

গত টেস্টের দুই ইনিংসে ৯০ এবং ৭৪* রান করা তামিম আজ ফের ৯২ রানে জয়াবিক্রমার শিকার হন! তার ১৫০ বলের দারুণ ইনিংসে ছিল ১২টি চারের মার। এরপর অধিনায়ক মুমিনুল হক আর মুশফিকুর রহিম চেষ্টা করেছিলেন। তবে দুজনেই যথাক্রমে ৪৯ এবং ৪০ রানে আউট হয়ে ফিরলে ফলোঅনের শংকায় পড়ে বাংলাদেশ। লিটন দাস আউট হন ৮ রান করে। মেহেদি মিরাজ ৩৩ বলে ১৬ রান করে জয়াবিক্রমার ৫ম শিকারে পরিণত হন।  তাসকিন আর শরিফুল দুজনেই 'ডাক' মারেন। শেষ ব্যাটসম্যান হিসেবে পা পিছলে জুতা খুলে অদ্ভুতভাবে হিট আউট হন ৫০ বলে ৯ রান করা তাইজুল। সাথে সাথে ২৫১ রানেই প্যাকেট হয় বাংলাদেশ! শেষ ৭ উইকেট পড়েছে মাত্র ৩৭ রানে! প্রথম ইনিংস থেকে শ্রীলঙ্করা লিড হয় ২৪২ রানের।



সাতদিনের সেরা