kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

প্রিমিয়ার লিগের হল অব ফেমে অঁরি-শিয়েরার

অনলাইন ডেস্ক   

২৭ এপ্রিল, ২০২১ ১৭:২৩ | পড়া যাবে ২ মিনিটে



প্রিমিয়ার লিগের হল অব ফেমে অঁরি-শিয়েরার

প্রিমিয়ার লিগের হল অব ফেমে প্রথম খেলোয়াড় হিসেবে জায়গা করে নিলেন থিয়েরি অঁরি ও অ্যালান শিয়েরার। এই দু'জন মিলে ক্যারিয়ারে একসাথে ৪৩৫ গোল করার ছাড়াও সাতটি গোল্ডেন বুট অ্যাওয়ার্ড ভাগ করে নিয়েছেন। আর্সেনালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা অঁরি সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গারের অধীনে দুটি প্রিমিয়ার লিগ শিরোপা জয় করেছেন। গানার্সদের ইতিহাসে ২০০৩/০৪ মৌসুমটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

ওই মৌসুমে গানার্সরা লিগ শিরোপা জয়ে একটি ম্যাচও পরাজিত হয়নি। দুর্দান্ত সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ফরাসি তারকা অঁরি। ফ্রান্সেরও রেকর্ড গোলদাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন অঁরি। ১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের সদস্য অঁরি ২০০১/০২ থেকে ২০০৫-০৬ টানা পাঁচ প্রিমিয়ার লিগ মৌসুমে ২০টিরও বেশি গোল করেছেন।

প্রথমবারের মতো মর্যাদাকর এই হল অব ফেমে জায়গা করে নেবার পর উচ্ছসিত অঁরি বলেছেন, 'প্রিমিয়ার লিগ হল অব ফেমে অ্যালান শিয়েরার সাথে প্রথম খেলোয়াড় হিসেবে অন্তর্ভূক্ত হবার বিষয়টি সত্যিই বিশেষ কিছু। আমি যখন তরুণ ছিলাম তখন আমার একটাই চেষ্টা ছিল কিভাবে এক জোড়া বুট কিনবো। আর এখন আমাকে নিয়ে হল অব ফেমের আলোচনা হচ্ছে।'

সাবেক ইংলিশ অধিনায়ক শিয়েরার ১৯৯৫ সালে ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে প্রথম শিরোপা জিতেছিলেন। এরপর ব্ল্যাকবার্ন ও নিউক্যাসল ইউনাইটেডের হয়ে প্রিমিয়ার লিগে ১৪ মৌসুমে রেকর্ড ২৬০ গোল করেছেন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক বলেছেন, ‘প্রিমিয়ার লিগে দীর্ঘ ইতিহাসে দারুন সব খেলোয়াড়দের দেখার পর হল অব ফেমে প্রথম খেলোয়াড় হিসেবে জায়গা করে নেয়াটা সত্যিই অবিশ্বাস্য। একজন পেশাদার ফুটবলার হিসেবে খেলাটা আমার স্বপ্ন ছিল। একইসাথে শিরোপা জয় ও সেন্ট জেমস পার্কে সবসময়ই গোল করার স্বপ্ন দেখতাম। সাদা কালোর ৯ নম্বর জার্সিটি আমার ফেবারিট ছিল। এখানে আমি প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি।'

১৯৯২ সালে প্রিমিয়ার লিগ প্রবর্তিত হবার পর থেকে এখানে খেলা ব্যতিক্রমী প্রতিভা ও বিশেষ খেলোয়াড়দের হল অব ফেমে অন্তর্ভূক্ত করা হবে। তারই ধারাবাহিকতায় অ্যালান শিয়েরার ও থিয়েরি অঁরি বছরের পর বছর প্রিমিয়ার লিগে নিজেদের পাশাপাশি নিজ ক্লাবকেও সমৃদ্ধ করেছেন বলেই আজ তারা এখানে জায়গা করে নিয়েছেন বলে মন্তব্য করেছেন প্রিমিয়ার লিগের প্রধান নির্বাহী রিচার্ড মাস্টার্স।



সাতদিনের সেরা