kalerkantho

শনিবার । ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮। ১২ জুন ২০২১। ৩০ শাওয়াল ১৪৪২

সেঞ্চুরির পর 'ডাক' মেরে রেকর্ড বইয়ে শান্ত

অনলাইন ডেস্ক   

২৫ এপ্রিল, ২০২১ ১৮:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



সেঞ্চুরির পর 'ডাক' মেরে রেকর্ড বইয়ে শান্ত

ছবি : এএফপি

পাল্লেকেলের ব্যাটিং স্বর্গে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি পেয়ে গেছেন সমালোচকদের নিশানায় থাকা নাজমুল হোসেন শান্ত। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে ১৬৩ রান করেছিলেন বাংলাদেশের বাঁ-হাতি ব্যাটসম্যান। তবে দ্বিতীয় ইনিংসে তিনি রানের খাতাই খুলতে পারেননি। অর্থাৎ, 'ডাক' মারেন। এই 'ডাক' মেরেই শান্ত রেকর্ড বুকে নিজের নাম তুলে ফেলেছেন!

অনুমিতভাবেই পাল্লেকেলে টেস্ট ড্র হয়ে গেছে। দ্বিতীয় ইনিংসে শান্ত ৮ বল খেলে সুরঙ্গা লাকমালের বলে বোল্ড হয়ে যান। বাংলাদেশের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে শান্ত এক ম্যাচে সেঞ্চুরির পাশাপাশি 'ডাক' মারার 'কীর্তি' গড়লেন। আগে থেকে এই তালিকায় থাকা নামগুলো দেখলে ভিরমি খেতে হবে! জাভেদ ওমর বেলিম, মোহাম্মদ আশরাফুল, তামিম ইকবাল আর সাকিব আল হাসান!

২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে (১১৯ ও ০ রান) সেঞ্চুরি করার ম্যাচে শূন্য রানে আউট হয়ে জাভেদ ওমর এই রেকর্ড গড়েন। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে (০ ও ১২৯*) প্রথম ইনিংসে শূন্য রানে ফিরলেও পরের ইনিংসে সেঞ্চুরি তুলে নেন আশরাফুল। ২০১০ সালে ভারতের বিপক্ষে তামিম ইকবাল শূন্য রানে ফেরার পর ১৫১ রানে আউট হন।

শান্তর আগে সর্বশেষ ২০১৭ সালের নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা ২১৭ রান করেন সাকিব। তবে পরের ইনিংসে তিনি খালি হাতে ফিরেন। উল্লেখ্য, পাল্লেকেলে টেস্টে প্রথম ইনিংসে করা বাংলাদেশের ৭ উইকেটে ৫৪১ রানের জবাবে ৮ উইকেটে ৬৪৮ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ১০০ রান তুলতেই বৃষ্টিতে খেলা বন্ধ হয়। একপর্যায়ে দুই দল ড্র মেনে নেয়।



সাতদিনের সেরা