kalerkantho

মঙ্গলবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

কিপিংয়ের সময় ডি'ককের প্যাড কোথায়?

অনলাইন ডেস্ক   

১৭ এপ্রিল, ২০২১ ২০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কিপিংয়ের সময় ডি'ককের প্যাড কোথায়?

পেসারদের ভয়ংকর গতির বল থেকে পা দুটোকে বাঁচাতে একজন ব্যাটারের যেমন প্যাড জরুরি, তেমনি তা প্রয়োজন উইকেটকিপারের জন্যও। প্রোটিয়া তারকা কুইন্টন ডি'ককের একটা বিষয় অনেকেরই চোখে পড়েছে। দক্ষিণ আফ্রিকা হোক বা মুম্বাই ইন্ডিয়ান্স, তাকে কিন্তু উইকেটকিপিং প্যাড পরতে দেখা যায় না। অনেকের মনেই প্রশ্ন জাগে, তাহলে কি প্যাড না পরেই কিপিং করেন ডি'কক? তার পা দুটি কি অরক্ষিতই থাকে?

বাসলে ডি'কক কিপিং করার সময় প্যাড পরেন। কিন্তু সেটা প্যান্টের ওপর ট্র্যাডিশনাল উইকেটকিপিং প্যাড নয়। তিনি পরেন খানিকটা ছোট প্যাড যা সাধারণত 'বেবি প্যাড' হিসেবে পরিচিত। এই প্যাড বাইরে থেকে দেখা যায় না। কারণ তা থাকে প্যান্টের ভিতরে। পুরুষ উইকেটকিপারদের মধ্যে ডি'কক এমন বেবি প্যাড পরেন। আবার নারী ক্রিকেটের দিকে নজর দিলে দেখা যাবে ইংল্যান্ডের সারা টেলর এই বেবি প্যাড ব্যবহার করে থাকেন।

এমসিসির ক্রিকেট আইনে 'বেবি প্যাড' পরার ব্যাপারে স্পষ্ট করে কিছু বলা হয়নি। নিয়মানুযায়ী উইকেটকিপারই একমাত্র ফিল্ডার, যার এক্সটার্নাল প্যাড এবং গ্লাভস পরার অনুমতি আছে। তবে সেটা কিন্তু বাধ্যতামূলক নয়। পরিসংখ্যান বলছে, আইপিএলে উইকেটের পিছন থেকে ন্যূনতম ২০টি আউট করার হিসাবে ডি'ককের ম্যাচ প্রতি অনুপাত সর্বোচ্চ। এর মধ্যে ৪৭টি ক্যাচ ও ১৩টি স্টাম্পিং আছে তার ঝুলিতে। তবে বেবি প্যাডের কারণেই ডি'কক উইকেটের পিছনে এতটা ক্ষিপ্র- বলে মনে করেন অনেকে।



সাতদিনের সেরা