kalerkantho

মঙ্গলবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

অনুমোদন পেতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট

অনলাইন ডেস্ক   

১৭ এপ্রিল, ২০২১ ১৬:৪৪ | পড়া যাবে ৩ মিনিটে



অনুমোদন পেতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট

আগামী সোমবার ৩৬ দল নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাটের অনুমোদন দিতে যাচ্ছে উয়েফার কার্যনির্বাহী কমিটি। যদিও আর্থিক বিষয়াদী মাথায় রেখে সিদ্ধান্ত আসতে আরো কিছুদিন সময় লাগতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে। সুইজারল্যান্ডের মনট্রেয়াক্সে অনুষ্ঠিতব্য এই সভার প্রধান কিছু এজেন্ডা শুক্রবার প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা গেছে এজেন্ডার পুরোটা জুড়েই রয়েছে ২০২৪-২৫ মৌসুমের জন্য চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাটের বিভিন্ন দিক নিয়ে আলোচনার বিষয়টি।

ইতোমধ্যেই বোর্ড সভায় মৌখিকভাবে চ্যাম্পিয়ন্স লিগের চারটি দল বাড়ানোর বিষয়টি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে, বাকি রয়েছে শুধুমাত্র আনুষ্ঠানিক অনুমোদনের। নতুন ফরম্যাট অনুযায়ী প্রতি দল ছয়টি ম্যাচের পরিবর্তে একটি সিঙ্গেল স্ট্যান্ডিং টেবিলে ১০টি করে ম্যাচ খেলবে। বিতর্কিত এই নতুন ফরম্যাটে চারটি নতুন ক্লাব খেলার যোগ্যতা অর্জন করবে। যে ক্লাবগুলো মূলত নিজেদের লিগে শীর্ষ স্থানের ভিত্তিতে সুযোগ পাবে না তাদের মধ্য থেকে উয়েফার ঐতিহাসিক রেকর্ড বিবেচনা করে বাছাই করা হবে।

এই মৌসুমে এই প্রস্তাবটির ফলে লিভারপুল ও বরুশিয়া ডর্টমুন্ডের মত ক্লাবগুলো লাভবান হতে পারতো। শুক্রবার উয়েফা নতুন ফরম্যাটের ব্যাপারে অনেকটাই সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছে। গত প্রায় দুই বছর যাবতই চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট নিয়ে নতুন কিছু পরিকল্পনার আভাস দিয়ে আসছিল উয়েফা। বিশেষ করে ইউরোপিয়ান লিগের শীর্ষ ক্লাবগুলো ছাড়াও মধ্য সারির ক্লাবগুলোও এই ফরম্যাটের পরিবর্তনের দাবি জানিয়েছিল। ইউরোপিয়ান এলিট ক্লাবগুলো দীর্ঘদিন ধরেই চ্যাম্পিয়ন্স লিগে আরো ক্লাব বাড়ানোর দাবি জানিয়েছিল। এছাড়া নক আউট পর্বের আগে একে অপরের সাথে আরো ম্যাচ খেলার দাবিও তাদের ছিল।

নতুন ফরম্যাটে রাউন্ড রবিন গ্রুপের তিনটি প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচের পরিবর্তে ১০টি ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে খেলতে হবে। বিভিন্ন আলোচনার পরিপ্রেক্ষিতে একটি গোপনীয় বিষয় প্রকাশ পেয়ে যায়। সেই সূত্রমতে জানা গেছে ক্লাবগুলোর নিয়ন্ত্রণাধীন লিগের সাথে আর্থিক বিষয়াদী নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নতুন এই ফরম্যাটের ব্যপারে ভিতর থেকে কাজ করেছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেড।

নতুন ফরম্যাট শুধুমাত্র চ্যাম্পিয়ন্স লিগেই নয়, দ্বিতীয় টায়ারের ইউরোপা লিগেও প্রবর্তিত হতে যাচ্ছে। সেখানে দাবা টুর্নামেন্টে ব্যবহৃত সুইস মডেল অনুসরন করে ৩২টি দল নিয়ে আট রাউন্ড অনুষ্ঠিত হবে। আগামী মৌসুম থেকে শুরু হওয়া তৃতীয় টায়ারের ইউরোপা কনফারেন্সে লিগেও ৩২টি দলের ছয় রাউন্ড অনুষ্ঠিত হবে। এখানে প্লে-অফের পাশপাশি শেষ ১৬ দল নিয়ে নক আউট পর্ব অনুষ্ঠিত হবে। উয়েফা সূত্রমতে জানা গেছে ২০২১ থেকে ২০২৪ এই তিন মৌসুম তিন ধরনের প্রতিযোগিতায় প্রাইজ মানি দেয়া হবে।



সাতদিনের সেরা