kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

আরো একটি সিংহাসন দখল করতে চান ‘সম্রাট’ বাবর

অনলাইন ডেস্ক   

১৫ এপ্রিল, ২০২১ ১৩:১৮ | পড়া যাবে ২ মিনিটে



আরো একটি সিংহাসন দখল করতে চান ‘সম্রাট’ বাবর

সময়ের অন্যতম সেরা দুই ব্যাটসম্যান হলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। গতকাল বুধবার কোহলিকে টপকে ওয়ানডে ক্রিকেটের সম্রাট বনে গেছেন বাবর। বর্তমান আইসিসি র‌্যাংকিংয়ে বাবরই এখন এক নম্বর।

সর্বশেষ প্রকাশিত আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে কোহলির রেটিং পয়েন্ট ৮৫৭। অন্যদিকে বাবর আজমের রেটিং পয়েন্ট ৮৬৫। ৮২৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। চারে আছেন নিউজিল্যান্ডের রস টেইলর। তার পয়েন্ট ৮০১। এ ছাড়া অ্যারন ফিঞ্চ (৭৯১) পাঁচে, জনি বেয়ারস্টে (৭৮৫) ছয়ে ও ফখর জামান (৭৭৮) সাতে রয়েছেন।

দীর্ঘ ১২৫৮ দিন পর ওয়ানডে র‍্যাংকিংয়ের রাজত্ব হারালেন কোহলি। ১৯৮৪ সালের জানুয়ারি থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে ছিলেন স্যার ভিভ রিচার্ড। আর তাদের মতো দীর্ঘসময় ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে থাকতে চান বাবর। টি-টোয়েন্টির পর ওয়ানডেতেও সিংহাসনে বসার স্বাদ পেয়েছেন তিনি। তবে তার চূড়ান্ত লক্ষ্য হচ্ছে টেস্ট র‍্যাংকিংয়ের সিংহাসনটা দখল করা।

বাবর আজম বলেন, 'এটি (ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে ওঠা) আমার ক্যারিয়ারের আরো একটি মাইলফলক। স্যার ভিভ রিচার্ড ১৯৮৪ সালের জানুয়ারি থেকে ১৯৮৮ সালের অক্টোবর পর্যন্ত এবং কোহলি ১২৫৮ দিন শীর্ষে ছিল। এ রকম দীর্ঘসময় র‍্যাংকিংয়ে থাকতে আরো বেশি পরিশ্রম করতে হবে এবং ব্যাট হাতে ধারাবাহিক হতে হবে'।

তিনি আরো বলেন, 'আমি আগেও টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে ছিলাম। তবে আমার চূড়ান্ত লক্ষ্য হচ্ছে টেস্ট র‍্যাংকিংয়ের নেতৃত্ব দেওয়া। যা একজন টেস্ট ব্যাটসম্যানের খ্যাতি ও দক্ষতার পুরস্কার'।



সাতদিনের সেরা