kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

শ্রীলঙ্কা যাওয়ার আগেই 'অজুহাত' শুনিয়ে গেলেন মুমিনুল

অনলাইন ডেস্ক   

১১ এপ্রিল, ২০২১ ১৯:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কা যাওয়ার আগেই 'অজুহাত' শুনিয়ে গেলেন মুমিনুল

ছবি : মুমিনুল হকের ফেসবুক পেইজ

যে প্রেস কনফারেন্সে তিনি সাকিব-মুস্তাফিজের দশ-বারোটি হাত নেই- জাতীয় কথা বলেছেন, সেই প্রেস কনফারেন্সেই তিনি নিজের তৃতীয় হাত প্রদর্শন করতে বাকি রাখেননি। সেই তৃতীয় হাতটি হলো- অজুহাত। শ্রীলঙ্কা সফরে রওনা হওয়ার আগের দিন আজ রবিবার সাংবাদিকদের টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলেন, তাদের প্রস্তুতি ভালো হয়নি! এর পেছনে নিউজিল্যান্ড সফর এবং করোনাভাইরাসকে দায়ী করেছেন বাংলাদেশ অধিনায়ক।

সর্বশেষ নিউজিল্যান্ড সফরে গিয়ে রঙিন পোশাকের দুই সিরিজেই ধোলাই হয়ে এসেছে বাংলাদেশ। ওই সফরে থাকায় ক্রিকেটাররা টেস্টের জন্য প্রস্তুতি নিতে পারেননি। করোনায় স্থগিত হয়ে যাওয়া জাতীয় লিগেও খেলতে পারেননি। ব্যক্তিগত কারণে নিউজিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছুটি নেওয়া তামিম ইকবালও জাতীয় লিগে খেলেননি। এর আগে ২০১৯ সালের অক্টোবর-নভেম্বরে ভারত সফরেও টেস্ট দলের প্রস্তুতি ছিল না বলে শোনা গিয়েছিল।

আজ মিরপুর শেরে বাংলায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুমিনুল বলেন, 'আমি বলব না যে, খুব ভালো প্রস্তুতি হয়েছে। যারা লাল বলে খেলেছে, তাদের জন্য প্রস্তুতিটা ভালো হয়েছে। যারা সাদা বলে খেলছে, তারা অনেক দিন ধরে খেলছে। সবাই জানে কীভাবে কী করতে হয়। আর মাঝেমধ্যে মানসিকভাবেও বিষয়গুলো মানিয়ে নিতে হয়। তারা হয়তো এটা জানে কীভাবে মানিয়ে নিতে হবে। এটাই মাঝেমধ্যে করতে হবে'।

শ্রীলঙ্কাতেও নিজেদের মধ্যে খেলা ছাড়া কোনো প্রস্তুতি ম্যাচ থাকছে না। মুমিনুল বলেন, 'করোনাকালে আপনি হয়তো খুব বেশি প্রস্তুতি ওইভাবে নিতে পারবেন না। কিন্তু যেভাবে দরকার, আমার মনে হয়, আমরা নিতে পারছি। যারা ওয়ানডে খেলে, ওদের জন্য একটু কঠিন, কারণ তারা সাদা বলে খেলে এসেছে। কিন্তু যারা শুধু টেস্ট খেলে, তারা দুটি চার দিনের ম্যাচ খেলেছে, লাল বলে অনুশীলন করেছে। যারা নিয়মিত খেলে, তাদের জন্য ভালো প্রস্তুতি হয়েছে'।

সর্বশেষ ৯ টেস্টের আটটিই হেরেছে বাংলাদেশ। এবার একটি জয়ের খোঁজে অধিনায়ক, 'শ্রীলঙ্কা কিন্তু দেশের মাটিতে সবসময় খুব ভালো দল। আমাদের জন্য সহজ হবে না, অনেক চ্যালেঞ্জিং হবে। আমরা এখন যে পরিস্থিতিতে আছি, এখান থেকে বের হতে ওই চ্যালেঞ্জটাকে নিতে হবে। আর ওই চ্যালেঞ্জটা পার করে টেস্ট দলের একটা ভালো ফল করতে হবে। আমাদের একটা ভালো ফল দরকার। আমরা অন্তত পাঁচ-ছয়টা টেস্ট ম্যাচে ব্যর্থ হয়েছি। আমাদের একটা ইতিবাচক ফল দরকার'।



সাতদিনের সেরা