kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

তৃতীয় শিরোপা জয়ের পথে সাকিবদের শক্তি ও দুর্বলতা

অনলাইন ডেস্ক   

৮ এপ্রিল, ২০২১ ১৮:২৭ | পড়া যাবে ৩ মিনিটে



তৃতীয় শিরোপা জয়ের পথে সাকিবদের শক্তি ও দুর্বলতা

ছবি : কলকাতা নাইট রাইডার্স

আইপিএলের ইতিহাসে অন্যতম সফলতম দলগুলোর একটি কলকাতা নাইট রাইডার্স। টানা ৭ মৌসুম এই দলে খেলেছেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। মাঝে এক বছর খেলেছেন সানরাইজার্স হায়দরাবাদে, আরেক বছর তো নিষিদ্ধ ছিলেন। এবার পুনরায় তাকে দলে নিয়েছে কেকেআর। আইপিএলের ইতিহাসে ইতিমধ্যেই দুই বারের চ্যাম্পিয়ন দলটি আগামীকাল থেকে শুরু হতে চলা ১৪ তম মৌসুমেও শিরোপা জিততে উন্মুখ হয়ে আছে।

শক্তি:

কলকাতার সবচেয়ে বড় শক্তি মিডল অর্ডার ব্যাটিং। সেখানে এউইন মরগ্যান, দীনেশ কার্তিক, আন্দ্রে রাসেলের মতো হার্ড হিটাররা আছেন। আছেন সাকিবের মতো অল-রাউন্ডার। যারা পরিস্থিতি অনুযায়ী যে কোনো জায়গায় ব্যাট করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। ম্যাচের রং যে কোনো মুহূর্তে বদলে দিতে পারেন। ওপেনিংয়ে শুভমন গিলের পাশাপাশি টপ-অর্ডারে নীতিশ রানার মতো ব্যাটসম্যানদের উপস্থিতি যে কোনো দলের পক্ষে তা শক্তির জায়গা হয়ে ওঠে। সম্প্রতি অজি সফরে শুভমন দারুণ ব্যাটিং করেছেন।

কলকাতার স্পিন বোলিং আক্রমণ অন্যতম সেরা এই প্রতিযোগিতার। সুনীল নারিন, বরুণ চক্রবর্তী, কুলদীপ যাদবরা তো ছিলেনই। তাদের সঙ্গে যুক্ত হয়েছেন অভিজ্ঞ হরভজন সিং আর সাকিব। অল-রাউন্ডার সাকিব যে কোনো দলের কাছে সম্পদ। কামিন্সের মতো বোলারের পেস বোলিং বিভাগকে নেতৃত্ব দেওয়া যে কোন দলকে আলাদা আত্মবিশ্বাস জোগাবে।

দুর্বলতা :

ওপেনিং ব্যাটসম্যানরা নাইটদের বড় মাথাব্যথার কারণ হতে পারে। গিলের ওপেনিং পার্টনার নির্বাচন করা খুব গুরুত্বপূর্ণ একটা সিদ্ধান্ত। পাওয়ার প্লে'তে নাইটদের ব্যাটিং সমস্যা চিন্তার অন্যতম কারণ। ডেথ ওভারের বোলিংও চিন্তার জায়গা। লকি ফার্গুসন, প্যাট কামিন্স ছাড়া অভিজ্ঞতার অভাব এক্ষেত্রে বড় সমস্যা হতে পারে।

সুযোগ :

নাইটদের হয়ে প্রসিদ্ধ কৃষ্ণা এবং বরুণ চক্রবর্তীর কাছে আইপিএলের মঞ্চে আবারও নিজেদের একবার তুলে ধরার সুযোগ। প্রসিদ্ধ কয়েকদিন আগেই ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে ছিলেন। বরুণ দুই বার টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েও একবার চোটের কারণে এবং আরেকবার ইয়ো ইয়ো টেস্টে ফেল করার ফলে মাঠে নামতে পারেননি। ফলে এই আইপিএলে আগের আইপিএলের পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে চাইবেন।

বিপদ :

কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটারের ফর্ম দলের পক্ষে সবচেয়ে বড় বিপদের কারণ হতে পারে। আগের আইপিএলে ব্যাট হাতে দিনেশ কার্তিক এবং আন্দ্রে রাসেল একেবারেই ছন্দে ছিলেন না। এবার তেমন হলে নাইটদের সমস্যা বাড়বে। মরগ্যান, সাকিবের মতো ক্রিকেটাররা চোট থেকে সুস্থ হয়ে পুরনো ছন্দে ফিরে না পেলে নাইটদের সমস্যা দ্বিগুণ বাড়তে পারে। তবে সাকিব এই আসরে নিজেকে ফিরে পেতে দৃঢ়প্রতিজ্ঞ।

মন্তব্য



সাতদিনের সেরা