kalerkantho

সোমবার । ২৯ চৈত্র ১৪২৭। ১২ এপ্রিল ২০২১। ২৮ শাবান ১৪৪২

আশায় বসতি শেষ ম্যাচেও

অনলাইন ডেস্ক   

১ এপ্রিল, ২০২১ ০৯:৪৬ | পড়া যাবে ৩ মিনিটে



আশায় বসতি শেষ ম্যাচেও

ছবি: গেটি ইমেজ

জিততে হলে যে তিন বিভাগেই ভালো করতে হবে, ক্রিকেটে তা এমন কোনো ‘সিক্রেট’ নয়। অথচ নিউজিল্যান্ড সফরে এখন পর্যন্ত এই সহজ-সরল সমীকরণ কিছুতেই মিলিয়ে উঠতে পারেনি বাংলাদেশ দল। একটি ঠিক হলে আরেকটিতে গলদ রয়ে যায়। কখনো কখনো একাধিক বিভাগেই ত্রুটি-বিচ্যুতি এমন দৃষ্টিকটু হয়ে ওঠে যে জেতার সম্ভাবনাও তৈরি হতে পারে না। এভাবেই ম্যাচের পর ম্যাচ চলে গিয়েছে। তবু আরেকটি ম্যাচের আগে তিন বিভাগে ভালো করার পুরনো ভাঙা রেকর্ডই বাজানো হয়। এই করতে করতে সফরও প্রায় শেষ পর্যায়ে। আজ যেমন অকল্যান্ডের ইডেন পার্কে বাংলাদেশ সময় দুপুর ১২টায় শুরু হতে যাওয়া তৃতীয় টি-টোয়েন্টি দিয়ে শেষ হচ্ছে সফরও। এই ম্যাচের আগেও তিন বিভাগেই জ্বলে উঠে ভালো কিছু নিয়ে দেশে ফেরার আশায় বসতি বাংলাদেশ শিবিরের।

নেপিয়ারে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ফিফটি করা সৌম্য সরকার এবার শোনালেন সেই আশার কথা। এর আগে ওয়ানডে সিরিজ থেকে যা শুনিয়ে আসছিলেন তামিম ইকবাল, মাহমুদ উল্লাহ থেকে শুরু করে অন্যরাও। কিন্তু যে আশা কখনো বাস্তবতার জমিন খুঁজে পায়নি। বরং নিউজিল্যান্ডে ব্যর্থতার ইতিহাস লম্বাই হয়েছে শুধু। এই সফরে যাওয়ার আগে তিন ফরম্যাট মিলিয়ে ২৬টি ম্যাচ খেলেও কিউইদের বিপক্ষে কোনো জয় ছিল না সফরকারীদের। এবার অধরা সেই জয়ের দেখা পেতে মরিয়া ছিল বাংলাদেশও। যদিও মাঠের পারফরম্যান্সে সেই মনোভাবের প্রতিফলন পড়েছে সামান্যই। দুই ফরম্যাট মিলিয়ে পাঁচ-পাঁচটি ম্যাচ খেলা হয়ে গিয়েছে এবারও। তাতে হারতে হারতে নিউজিল্যান্ডে স্বাগতিকদের কাছে হারের পরিসংখ্যানও এখন ৩১ ম্যাচে গিয়ে ঠেকেছে। এই অবস্থায় আজ অন্তত একটি জয় নিয়ে ফেরার শেষ সুযোগ।

এত দিন সেই সুযোগ কাজে লাগাতে না পারার পেছনে ‘বেসিক’ ঠিকঠাকমতো করতে না পারার দায় নিজেদের কাঁধে নিলেনও সৌম্য। বিসিবির পাঠানো ভিডিও বার্তায় এই বাঁহাতি ব্যাটসম্যানকে বলতে শোনা গেল, ‘এখানে অবশ্যই জেতা সম্ভব। তবে আমরা যেভাবে খেলছি...। হয়তো এক দিন ব্যাটিংয়ে ভালো করছি, এক দিন বোলিংয়ে...। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং—এই তিন বিভাগেই একসঙ্গে ভালো করতে পারলে আমাদের জন্য কাজটি সহজ হতো। সম্ভব হতো জেতাও।’ সম্ভব করার জন্য আজ শেষ সুযোগেও ওই তিন বিভাগেই একসঙ্গে জ্বলে ওঠায় ভরসা রাখতে হচ্ছে তাঁকে, ‘আর একটি ম্যাচই বাকি আছে আমাদের। শেষ ম্যাচে যদি তিন বিভাগেই ভালো করতে পারি, তাহলে জেতা সম্ভব। গত ম্যাচে (দ্বিতীয় টি-টোয়েন্টি) আমাদের ফিল্ডিং অনেক ভালো ছিল। এক-দুটো ছোট ছোট ভুল হয়েছে। এসব যদি আমরা না করি এবং তিন বিভাগেই একসঙ্গে ভালো করি, তাহলে জিততে পারব।’

আশার কথা কিন্তু ভরসা কম। সফরের শেষ ম্যাচে আজ এই বিন্দুতে দাঁড়িয়েই খেলতে নামছে বাংলাদেশ।

মন্তব্য



সাতদিনের সেরা