kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

গোল করেই 'গোল বাতিলের' জবাব দিলেন রোনালদো

লুক্সেমবার্গের জালে পর্তুগালের ৩ গোল

অনলাইন ডেস্ক   

৩১ মার্চ, ২০২১ ০৭:৫১ | পড়া যাবে ৩ মিনিটে



গোল করেই 'গোল বাতিলের' জবাব দিলেন রোনালদো

আগের ম্যাচে দারুণ খেলেও সার্বিয়ার বিপক্ষে রেফারির ভুল সিদ্ধান্তে জিততে পারেনি পর্তুগাল। ম্যাচের অন্তিম মুহূর্তে রেফারি রোনালদোর নিশ্চিত গোল বাতিল করায় পয়েন্ট খোয়াতে হয়েছিল পর্তুগালকে। সেদিন রোনালদোর ‘বৈধ গোল’ না দিয়ে প্রচণ্ড সমালোচনার মুখে পড়েছিল রেফারি। যার জন্য শেষ পর্যন্ত ক্ষমাও চাইতে হয় ডাচ রেফারি ডেনি ম্যাককেলিকে।

মঙ্গলবার (৩০ মার্চ) রাতে লুক্সেমবার্গের বিপক্ষেও শুরুতে গোল খেয়ে ফের পয়েন্ট হারানোর শঙ্কা জেগেছিল পর্তুগিজ শিবিরে। তবে ইউরোপসেরাদের সেই শঙ্কা কাটিয়ে দেন রোনালদো ও দিয়েগো জোতারা। প্রতিপক্ষের মাঠে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়ে বিশ্বকাপ বাছাই পর্বে দ্বিতীয় জয় পেল ফার্নান্দো সান্তোসের দল।

লুক্সেমবার্গের জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ‘এ’ গ্রুপের ম্যাচে ৩-১ গোলে জিতেছে পর্তুগাল। গেরসন রদ্রিগেস স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর সমতা টানেন দিয়োগো জোতা। পরে ব্যবধান বাড়ান ক্রিশ্চিয়ানো রোনালদো ও জোয়াও পালিনিয়া।

লুক্সেমবার্গের বিপক্ষে এই পারফরম্যান্স নিশ্চিতভাবে রোনালদোদের সামনের পথচলায় বাড়তি আত্মবিশ্বাস জোগাবে। পুরো ম্যাচে তারা গোলের উদ্দেশ্যে শট নেয় ২০টি, এর ১১টি ছিল লক্ষ্যে। প্রতিপক্ষ গোলরক্ষক আর ক্রসবারের বাধার পাশাপাশি নিজেরা সুযোগ নষ্ট না করলে ব্যবধান আরো বাড়তে পারত।

প্রতিপক্ষের মাঠে এদিন শুরু থেকে বেশ গোছানো ফুটবল খেলে ফার্নান্দো সান্তোসের দল। তবে আক্রমণভাগের ব্যর্থতায় গোল পেতে ব্যর্থ হয় পর্তুগাল। উল্টো স্রোতের বিপরীতে ৩০তম মিনিটে  ইউরোপসেরাদের চমকে দিয়ে ঘরের মাঠে এগিয়ে যায় লুক্সেমবার্গ। সতীর্থের ক্রসে ডি-বক্সে দারুণ ডাইভিং হেডে বল জালে পাঠান ফরোয়ার্ড রদ্রিগেস। তারপর অনেক চেষ্টা করেও স্বাগতিকদের ডিফেন্সে চিড় ধরাতে পারছিল না সফরকারীরা।

অবশেষে বিরতিতে যাওয়ার আগে ম্যাচে ফেরে পর্তুগাল। প্রথমার্ধের যোগ করা সময়ের চোট নিয়ে মাঠছাড়া জোয়াও ফেলিক্সের বদলি নামা পেদ্রো নেতো ডি-বক্সের বাঁ দিকে একজনকে কাটিয়ে ক্রস বাড়ান। ছয় গজ বক্সে লাফিয়ে হেডে ঠিকানা খুঁজে নেন লিভারপুল ফরোয়ার্ড জোতা। আগের ম্যাচেও সার্বিয়ার বিপক্ষে জোড়া গোল করেছিলেন ২৪ বছর বয়সী তরুণ এই ফুটবলার।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে দলকে এগিয়ে নেন রোনালদো। ডান দিক থেকে কানসেলোর ক্রসে ছয় গজ বক্সের সামনে একটু লাফিয়ে নেওয়া ভলিতে জাল খুঁজে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। এই নিয়ে জাতীয় দলের হয়ে রোনালদোর গোল হলো ১০৩টি। আন্তর্জাতিক ফুটবলে ইরানের আলি দাইয়ের সবচেয়ে বেশি ১০৯ গোলের রেকর্ড ছোঁয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেলেন ৩৬ বছর বয়সী ফুটবলার।

দুই মিনিট পর বাড়তে পারতো ব্যবধান। মেন্দেসের নিচু শট বাঁ দিকে ঝাঁপিয়ে দারুণ দক্ষতায় ফেরান গোলরক্ষক। ৫৯তম মিনিটে জোতার হেড ক্রসবারে লাগে। ৭৮তম মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন রোনালদো। সতীর্থের পাস ফাঁকায় পান তিনি। সামনে একমাত্র বাধা গোলরক্ষক। কিন্তু গোলরক্ষক বরাবর শট মারেন রোনালদো। পরে তিনি বল জালে পাঠালেও অফসাইডের কারণে গোলটি বাতিল হয়।

৮০তম মিনিটে স্কোরলাইন ৩-১ করেন দ্বিতীয়ার্ধে বদলি নামা পালিনিয়া। নেতোর কর্নারে কাছ থেকে হেডে জাতীয় দলের হয়ে নিজের প্রথম গোলটি করেন তিনি। নির্ধারিত সময়ের চার মিনিট বাকি থাকতে সানচেসকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন স্বাগতিক ডিফেন্ডার মাক্সিম।

তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে পর্তুগাল। অন্য ম্যাচে আজারবাইজানকে ২-১ গোলে হারানো সার্বিয়া সমান পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। দুই ম্যাচে লুক্সেমবার্গের ৩ পয়েন্ট। সমান ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ড ও আজারবাইজান এখনো পয়েন্টের খাতা খুলতে পারেনি।



সাতদিনের সেরা