kalerkantho

বুধবার । ২ আষাঢ় ১৪২৮। ১৬ জুন ২০২১। ৪ জিলকদ ১৪৪২

পরিবেশবান্ধব জার্সি

প্লাস্টিকের বোতলে তৈরি হচ্ছে ধোনিদের জার্সি

অনলাইন ডেস্ক   

২৫ মার্চ, ২০২১ ২০:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



প্লাস্টিকের বোতলে তৈরি হচ্ছে ধোনিদের জার্সি

সারাবিশ্বে পরিবেশ দূষণের জন্য অন্যতম বড় দায় প্লাস্টিকের। এই প্লাস্টিক বর্জ্যের জন্য মারাত্মক দূষণের শিকার হচ্ছে মাটি ও পানি। বিশ্বব্যাপী 'প্লাস্টিক হটাও' আন্দোলনে এবার শামিল হলো চেন্নাই সুপার কিংস। ‌আইপিএলের দলটি এরই মধ্যে নিজেদের নতুন জার্সি উন্মোচন করেছে। এই জার্সিতে মিশে আছে পরিবেশ রক্ষার ডাক। কারণ মহেন্দ্র সিং ধোনি-সুরেশ রায়নাদের জার্সিগুলো তৈরি হয়েছে প্লাস্টিকের বোতল দিয়ে। তার মানে এই জার্সি পরিবেশবান্ধব।

আর দুই সপ্তাহ পরেই শুরু হচ্ছে আইপিএলের নতুন মৌসুম। ২০০৮ সালে আইপিএল শুরুর পর এই প্রথম জার্সির নকশায় পরিবর্তন এনেছে চেন্নাই। যাতে হলুদ রঙের আধিক্য দেখা গেছে। ভারতীয় সেনাবাহিনীর প্রতি সম্মান জানিয়ে তাদের নতুন এই জার্সির কাঁধের ওপর জলপাই রঙের ছাপ দেওয়া হয়েছে। চেন্নাই অধিনায়ক ধোনি নিজেই ভারতীয় সেনাবাহিনীর সম্মানসূচক লেফটেন্যান্ট কর্নেল। গত ওয়ানডে বিশ্বকাপের পর কাশ্মীরে গিয়ে ট্রেনিংও করে এসেছেন।

চেন্নাইয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, এই জার্সির প্রতিটি বানাতে ১৫টি প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয়েছে। জার্সিতে পলিয়েস্টার সুতা ব্যবহার করায় তা ৯০ শতাংশ কম পানি শুষে নেয়। প্রতি জার্সি উৎপাদনে ২৭০ গ্রাম করে কার্বন নির্গমন কমেছে। জার্সিতে তিনটি তারকা ব্যবহার করা হয়েছে; যার মাধ্যমে চেন্নাইয়ের তিন বার আইপিএল শিরোপা জয়ের ব্যাপারটি উঠে এসেছে। উল্লেখ্য, এর আগেও ২০১৭ সালে ভারতীয় জাতীয় দলের জার্সি তৈরি হয়েছিল পিইটি বোতল প্রকৃয়াজাত করে। 



সাতদিনের সেরা