kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

হায় মিঠুন!

অনলাইন ডেস্ক   

২০ মার্চ, ২০২১ ১৬:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



হায় মিঠুন!

ছবি : এএফপি

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে হারের পেছনে দায়ী দলীয় ব্যর্থতা। দলের কেউ একজন ভালো খেলেছে আর বাকিরা খারাপ খেলেছে- এমন নয়। সবাই খারাপ খেলেছে, কিংবা কেউই ভালো খেলেনি- এভাবেই বলতে হয়। সর্বোচ্চ ব্যক্তিগত রান যেখানে ২৭, সেখানে ভালো খেলার প্রশ্নই আসে না। খারাপ-মাঝারি খারাপ-খুব খারাপ- এভাবে বিশ্লেষণ করা যায়। ২০-এর ঘরে খারাপ, ১০ এর ঘরে মাঝারি খারাপ এবং এক অংকের রান খুব খারাপ।

এই 'খুব খারাপ' খেলা ক্রিকেটারদের একজন উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। যাকে ঘিরে বাংলাদেশের ক্রিকেটে হাজারো সমালোচনা আছে। গত মাসে ঘরের মাঠে উইন্ডিজ সিরিজেও তিনি ব্যর্থ ছিলেন। সৌম্য-মিঠুন আর নাজমুল হোসেন শান্তকে 'এমএসএন' ত্রয়ী বানিয়েও ট্রল হয়েছে ফেসবুকে। এরপরেও মিঠুন সুযোগ পেয়ে যান নিউজিল্যান্ড সফরে। আজ পাঁচ নম্বরে নেমে সুযোগটা কাজে লাগাতে পারেননি। ছুঁতে পারেননি দুই অংক। আউট হয়েছেন ২৭ বলে মাত্র ৯ রান করে। যদিও তার রান-আউটটা 'দুর্ঘটনা' হিসেবে চালানো যায়; তারপরেও মিঠুন এর দায় এড়াতে পারেন না।

মিঠুনের গত ১০টি ওয়ানডে ইনিংসে একটিমাত্র ফিফটি আছে। ত্রিশের ঘরে স্কোর আছে একটি। আর বাকি ৮টি ইনিংসে তিনি ত্রিশের কোটাও ছুঁতে পারেননি। তার সর্বশেষ ১০ ইনিংস হলো- ১৭, ২১, ২৬, ০, ১০, ১২, ৪, ৫০, ৩২* এবং ৯। এই পারফর্মেন্স দেখিয়ে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে দলে সুযোগ পাওয়া যায় না। সম্ভবত ২০১৯ সালের নিউজিল্যান্ড সফরে নেপিয়ার এবং ক্রাইস্টচার্চে ৬২ এবং ৫৭ রানের ইনিংস দুটি মিঠুনকে দলে সুযোগ দিয়েছে। ওই সফরের দুই টেস্টে হ্যামিল্টন এবং ওয়েলিংটনে চার ইনিংসে তিনি করেছিলেন যথাক্রমে- ৮, ০, ৩ এবং ৪৭ রান।

মন্তব্য



সাতদিনের সেরা