kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

কৌতুক অভিনেত্রীকে 'মোটা' বলায় পদ হারালেন অলিম্পিক কর্মকর্তা

অনলাইন ডেস্ক   

১৮ মার্চ, ২০২১ ২১:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



কৌতুক অভিনেত্রীকে 'মোটা' বলায় পদ হারালেন অলিম্পিক কর্মকর্তা

নারীবিদ্বেষী মন্তব্য করে বিপাকে পড়েছিলেন জাপানে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিকের আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি। বেচারাকে বাধ্য হয়ে পদত্যাগ করতে হয়েছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতে আবার বিতর্কে টোকিও অলিম্পিক। এবার এক নারীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করে পদত্যাগে বাধ্য হলেন কমিটির ক্রিয়েটিভ ডিরেক্টর হিরোশি সাসাকি।

যার সম্পর্কে সাসাকি মন্তব্য করেছেন, তিনি ৩৩ বছর বয়সী কৌতুক অভিনেত্রী নাওমি ওয়াতানাবে। অলিম্পিকের উদ্বোধনী এবং সমাপ্তি অনুষ্ঠানের দায়িত্বে ছিলেন সাসাকি। অনুষ্ঠানে অংশগ্রহণ করতে চলা শিল্পী নাওমি ওয়াতানাবেকে উদ্দেশ্য করে তিনি বলেছিলেন, 'এই মোটা মেয়েটি শুকরের কান লাগিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারে।' ব্যাস, এতেই চটে যায় দেশটির নাগরিকরা। 

কৌতুক অভিনেত্রী নাওমি ওয়াতানাবে। ছবি : বিবিসি

সাসাকির আরেকটি শব্দচয়নও ছিল আপত্তিকর। তিনি বলেছিলেন, 'অলিম্পিগ' (Olympig)। তিনি অলিম্পিকের সঙ্গে 'শুকর' জুড়ে দিয়েছিলেন! পদত্যাগের পর এক বিবৃতিতে সাসাকি বলেছেন, 'আমার স্পর্শকাতর মন্তব্যটি তার কাছে অপমানজনক লেগেছে। এই ঘটনা ক্ষমাহীন অপরাধ। আমি অনুতপ্ত এবং মন থেকে তিনি (নাওমি) এবং সকল জনগনের কাছে ক্ষমা চাইছি।'

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে নারীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করে পদত্যাগ করেছিলেন আওজক কমিটির প্রধান ইওশিরো মোরি। ৮৩ বছরের এই ক্রীড়া প্রশাসক বলেছিলেন, 'মেয়েরা বেশি কথা বলে। তাদের মাঝে সংঘাতপূর্ণ মনোভাব থাকে। কেউ একজন হাত তুললেই অন্যরা কথা বলার ইচ্ছা অনুভব করে।' বেচারা ইওশিরো ক্ষমা চেয়েও পার পাননি। তাকে পদ ছাড়তেই হয়।



সাতদিনের সেরা