kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

ধোনিকে অধিনায়ক করেছিলেন শচীন

অনলাইন ডেস্ক   

৯ মার্চ, ২০২১ ২১:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



ধোনিকে অধিনায়ক করেছিলেন শচীন

ভারতের অধিনায়ক হিসেবে দুটি বিশ্বকাপ জিতেছেন মহেন্দ্রি সিং ধোনি। তাকে সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বলা হয়। কিন্তু তার অধিনায়ক হওয়ার পেছনের গল্পটা কী? ধোনিকে ভারতের জাতীয় দলে সুযোগ করে দিয়েছিলেন সৌরভ গাঙ্গুলী। অনেকেই সৌরভের ক্যারিয়ার শেষ হওয়ার পেছনে ধোনিকে দায়ী করেন। এবার বিসিসিআইয়ের সাবেক সভাপতি শারদ পাওয়ার জানালেন ধোনির অধিনায়ক হওয়ার গল্প।

২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাওয়ার ভারতীয় বোর্ডের সভাপতি ছিলেন। সংবাদসংস্থা এএনআইকে তিনি বলেন, 'এখনও মনে আছে, ভারত ইংল্যান্ডে খেলতে গিয়েছিল। সেই সময়ে রাহুল দ্রাবিড় অধিনায়ক ছিল। দ্রাবিড় আমাকে বলে, সে আর জাতীয় দলকে নেতৃত্ব দিতে চায় না। অধিনায়কত্ব তার ব্যাটিংয়ে প্রভাব ফেলছে বলে তার এমন সিদ্ধান্ত। এমনটা জানিয়ে রাহুল নেতৃত্ব থেকে অব্যাহতি চায়। তারপরেই শচীনকে নেতৃত্বের জন্য প্রস্তাব দিই। কিন্তু শচীনও সরাসরি নাকচ করে দেয়। আমি বললাম, যদি শচীন এবং দ্রাবিড় দলকে নেতৃত্ব দিতে না চায়, তাহলে কী হবে! তারপরেই শচীন বলল, একজন আছে যে দলকে নেতৃত্ব দিতে পারে, সে মহেন্দ্র সিং ধোনি। তারপরেই আমরা ধোনির হাতে নেতৃত্ব তুলে দিই'।

২০০৭ সালে দ্রাবিড়ের নেতৃত্ব ভারত বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল। তারপরেই চরম সমালোচনা শুরু হয়। সেই বছরেই টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ধোনির হাতে নেতৃত্ব তুলে দেওয়া হয়। তারপরেই ধোনির নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি এবং ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জেতে ভারত। ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে জেতার পর প্রথম অধিনায়ক হিসেবে ৩টি মেজর আইসিসি ট্রফি জয়ের রেকর্ড গড়েন ধোনি।

মন্তব্য



সাতদিনের সেরা