kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

শাস্ত্রীর কঠোর শাসনেই 'বাঘ' হয়ে উঠেছেন ঋষভ পন্থ

অনলাইন ডেস্ক   

৬ মার্চ, ২০২১ ২১:২৮ | পড়া যাবে ২ মিনিটে



শাস্ত্রীর কঠোর শাসনেই 'বাঘ' হয়ে উঠেছেন ঋষভ পন্থ

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ জয়ের পর ঋষভ পন্থের বন্দনা চলছেই। ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সাধারণ ক্রিকেটপ্রেমীরাও এই তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যানের প্রশংসায় পঞ্চমুখ। কয়েকমাস আগেও জাতীয় দলের প্রথম একাদশ থেকে বাদ পড়েছিলেন। টানা সুযোগ দেওয়ার পর ব্যর্থ হতে হতে একসময় টিম ম্যানেজমেন্ট পন্থের ওপর আস্থাই ছেড়ে দিয়েছিল। সেই কারণেই সীমিত ওভারের ক্রিকেট থেকে বাদ পড়েছিলেন। টেস্টেও তাকে সরিয়ে জায়গা নিয়েছিলেন ঋদ্ধিমান সাহা।

অস্ট্রেলিয়া সফরে ঋদ্ধিমানের বাজে পারফর্মেন্সের কারণে মেলবোর্ন টেস্টে সুযোগ পান পন্থ। তারপর ফিরে তাকাতে হয়নি। একের পর এক মন্ত্রমুগ্ধ করে দেওয়ার মতো ইনিংস উপহার দিয়েছেন ঋষভ পন্থ। চলতি ইংল্যান্ড সিরিজেও পন্থের ম্যাজিক অব্যাহত। কিন্তু অল্প সময়ের ব্যবধানে কিভাবে এত পরিবর্তন হলো পন্থের? ভারতের প্রধান কোচ আজ চতুর্থ টেস্ট শেষে সাংবাদিকদের সামনে এই রহস্য ফাঁস করেন। তিনি নিজেই পন্থকে কঠোর শাসনে রেখেছিলেন।

শাস্ত্রী বলেন, 'পন্থ আবারও দুর্দান্ত একটা ইনিংস উপহার দিয়েছে। আমরা পন্থের ওপর অনেক কঠোর ছিলাম। কারণ কোনোকিছুই সহজে আসে না। তাকে আমরা একসময় বলে দিয়েছিলাম খেলাটাকে একটু শ্রদ্ধা করতে হবে। ওজন কমাতে হবে। কিপিংয়েও পরিশ্রম করতে হবে। আমরা জানতাম সে অসাধারণ এক প্রতিভা। সে আমাদের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জে দারুণভাবে সাড়া দিয়েছে। গত কয়েকমাসে ও নারকীয় পরিশ্রম করেছে। আর তার ফলাফল আপনারা নিজের চোখেই দেখলেন'।

চতুর্থ টেস্টে ঋষভের সেঞ্চুরি নিয়ে শাস্ত্রী বলেন, 'গতকালের ইনিংস ছিল ভারতের মাটিতে দেখা আমার সেরা কাউন্টার অ্যাটাকিং ইনিংস। দুই ভাগে ঋষভ নিজের ইনিংসটি সাজিয়েছে। রোহিতের সঙ্গে খেলার সময় নিজের স্বভাবজাত আক্রমণ থেকে সরে এসে ধীরস্থিরভাবে খেলেছে, যা মোটেই সহজ নয়। আর হাফ-সেঞ্চুরি পূর্ণ করার পর সে নিজের খোলস ছেড়ে বের হয়। তার উইকেটকিপিংও ছিল অনবদ্য। ওয়াশিংটনও দারুণ খেলেছে'।

মন্তব্য



সাতদিনের সেরা