kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

অ্যান্ডারসনকে স্পিনার বানিয়ে ছেড়েছে ঋষভ পন্থ!

অনলাইন ডেস্ক   

৬ মার্চ, ২০২১ ১৬:৪১ | পড়া যাবে ২ মিনিটে



অ্যান্ডারসনকে স্পিনার বানিয়ে ছেড়েছে ঋষভ পন্থ!

ইংল্যান্ড তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা পেসারটির নাম জেমস অ্যান্ডারসন। এই বয়সেও তিনি গতির ঝড়ে একের পর এক শিকার ধরছেন। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে প্রায় ৯০০ উইকেট শিকার করা জেমস অ্যান্ডারসনের জন্য আহমেদাবাদে চলমান দ্বিতীয় টেস্টে এমন কিছু ঘটেছে যা নিঃসন্দেহে বিব্রতকর। ভয়ংকর এই পেসারের বলে রীতিমতো রিভার্স সুইপ করে বাউন্ডারি মেরেছেন সেদিনের ছোকরা ঋষভ পন্থ!

আহমেদাবাদে চলমান টেস্টে গতকাল ঘটেছে এই ঘটনা। ভারত পড়েছিল ব্যাটিং বিপর্যয়ে। সেখান থেকে ধুন্ধুমার ব্যাটিংয়ে দলকে টেনে তোলেন ঋষভ পন্থ। এই তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান তখন ৮৯ রানে ব্যাট করছিলেন। বিশ্বের যেকোনো ব্যাটসম্যানই এ সময় কোনো উচ্চাভিলাষী শট খেলবেন না কিংবা ঝুঁকি নেবেন না। কিন্তু ঋষভের মাথায় ভয় কিংবা সংশয় কিছুই ছিল না। বরং রীতিমতো টেস্ট ইতিহাসের অন্যতম সেরা পেসারকে অবলীলায় রিভার্স সুইপ খেলে বসেন! জি, ঠিকই পড়েছেন; রিভার্স সুইপ!

১৫ বছরের ছোট একটি ছেলের এমন দুঃসাহস দেখে অ্যান্ডারসন কিছুক্ষণ হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকেন! সেই পন্থ ভয়ডরহীন ব্যাটিং করে সেঞ্চুরিও তুলে নিয়েছেন। ১১৮ বলে খেলেছেন ১০১ রানের ইনিংস। এই ভয়ডরহীন ব্যাটিংয়ের জন্যই তাকে সাবেক অজি সুপারস্টার অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে তুলনা করা হচ্ছে। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী বলেছেন, পন্থ আরও কয়েক বছর এভাবে চালিয়ে যেতে পারলে সে সেরাদের একজন হবে।

পন্থকে সবচেয়ে বড় কমপ্লিমেন্ট দিয়েছেন সাবেক ওপেনার সুনিল গাভাস্কার। পন্থের ব্যাটিং দেখে ভারতের ব্যাটিং কিংবদন্তির নাকি মনে হয়েছে, জেমস অ্যান্ডারসন একজন নিছক স্পিনার! তিনি বলেছেন, 'পন্থ যখন সেঞ্চুরির দিকে আস্তে আস্তে এগোচ্ছিল, তখন জেমস অ্যান্ডারসনকে যেভাবে খেলা শুরু করল, দেখে মনে হচ্ছিল যেন অ্যান্ডারসন একজন স্পিনার। অ্যান্ডারসনের বিপক্ষে রিভার্স সুইপ! অসাধারণ ব্যাটিং। পন্থ এতটাই ভালো ব্যাটিং করছিল যে আমি তার সেঞ্চুরি না দেখে থাকতে পারিনি।'

মন্তব্য



সাতদিনের সেরা