kalerkantho

রবিবার। ২৮ চৈত্র ১৪২৭। ১১ এপ্রিল ২০২১। ২৭ শাবান ১৪৪২

বাদ পড়া তিন তারকার জন্য জাতীয় দলের দরজা খুলল

অনলাইন ডেস্ক   

১ মার্চ, ২০২১ ১৫:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



বাদ পড়া তিন তারকার জন্য জাতীয় দলের দরজা খুলল

বিশ্বকাপজয়ী তিন অভিজ্ঞ তারকা থমাস মুলার, জেরম বোয়াটেং ও ম্যাটস হামেলসের জন্য জাতীয় দলের দরজা এখনো খোলা আছে বলে ঘোষণা দিয়েছেন জার্মান কোচ জোয়াকিম লো। দুই বছর আগে লো'র একক সিদ্ধান্তে জাতীয় দল থেকে বিতর্কিতভাবে বাদ পড়েছিলেন এই ত্রয়ী যা নিয়ে ব্যপক সমালোচনা হয়েছিল।

আসন্ন গ্রীষ্ম মৌসুমে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপে এই তিনজনের ফেরার ইঙ্গিত দিয়ে স্থানীয় ব্রডকাস্টার এআরডিতে লো বলেছেন, 'দল পুনর্গঠনের প্রক্রিয়া হিসেবে বিপরীত স্রোতে চলতেই হবে, এর কোনো বিকল্প নেই। করোনা মহামারী আমাদের কাছ থেকে প্রায় এক বছর কেড়ে নিয়েছে। সে কারণেই প্রয়োজনের তাগিদেই আমরা পুনর্গঠনের বিষয়টি আপতত বাদ দিতে বাধ্য হয়েছি।আমার মতামত নিলে এই মুহূর্তে একটি বিষয় আমি বলতে পারি যে কেউই দলে আসতে পারে।

তিনি আরও বলেন, 'মুলার, হামেলস ও বোয়াটেংয়ের যে কারোরই পুনরায় জাতীয় দলে ফিরে আসার সম্ভাবনা রয়েছে। ২০১৯ সালে একসাথে দলের তিন তারকাকে বাদ দেবার পর এই প্রথমবারের মত নিজের বিতর্কিত সিদ্ধান্তের বিপক্ষে গিয়ে কথা বললেন লো। একইসাথে দলে তরুনদের সুযোগ দেয়ার চাপও তার উপর রয়েছে। দুই বছর ধরেই জাতীয় দলের পারফরমেন্স নিয়ে বেশ সমালোচনার মধ্যে রয়েছেন লো। এই সময়ের মধ্যে বাদ পড়া তিনজন নিজেদের সেরা ফর্ম প্রমান করে ফেলেছেন।'

লো'র অধীনে সম্প্রতি জার্মানি তাদের অন্যতম বাজে পারফরমেন্স দেখিয়েছে গত নভেম্বরে। জার্মান এই বসের অধীনে এই প্রথম তারা স্পেনের কাছে ৬ গোল হজম করেছিল। নেশন্স লিগের গ্রুপ পর্বের ঐ ম্যাচটিতে জার্মানি ৬-০ গোলে বিধ্বস্ত হয়। এরপর থেকে পরিকল্পনা অনুযায়ী দল পুনর্গঠনের প্রক্রিয়া কার্যকর হয়নি। যে কারণে ইউরো ২০২০ এর আগে স্বল্প সময়ের সমাধানের আলোকে লো মুলার, হামেলস ও বোয়াটেংয়ের কথা জানিয়েছেন। এ সময় তিনি বলেন, জাতীয় দল ব্যবস্থাপনা ইতোমধ্যেই জেনে গেছে আসলে দলটির উন্নয়নে কি করতে হবে। যে কারণে স্বল্প সময়ের জন্য এই পরিকল্পনা করা যেতেই পারে।'

আগামী মাসে আইসল্যান্ড, রোমানিয়া ও উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে ২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে মাঠে নামবে জার্মানি। আগামী ১৫ জুন গ্রুপ পর্বে ফ্রান্সের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো ২০২০ মিশন শুরু করবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

মন্তব্য



সাতদিনের সেরা