kalerkantho

রবিবার। ২৮ চৈত্র ১৪২৭। ১১ এপ্রিল ২০২১। ২৭ শাবান ১৪৪২

আহমেদাবাদ টেস্টের পিচ কিউরেটরকে খুঁজছেন লায়ন

অনলাইন ডেস্ক   

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:১৭ | পড়া যাবে ২ মিনিটে



আহমেদাবাদ টেস্টের পিচ কিউরেটরকে খুঁজছেন লায়ন

বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম আহমেদাবাদে অনুষ্ঠিত ভারত-ইংল্যান্ডের মধ্যকার সিরিজের তৃতীয় টেস্টের নিষ্পত্তি হতে ৮৪২ বল লেগেছিল। গত ৮৫ বছরের মধ্যে টেস্ট ইতিহাসে সবচেয়ে স্বল্পস্থায়ী ম্যাচ হিসেবে রেকর্ড বইয়ে নাম লেখায় বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে প্রথমবারের মতো হওয়া ম্যাচটি।

গত ২৫ ফেব্রুয়ারি আহমেদাবাদের টেস্ট শেষ হলেও, এ নিয়ে আলোচনা এখনও চলছে। সেই দলে এবার যোগ দিলেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন। তবে আহমেদাবাদের উইকেট নিয়ে সমালোচনা না করে তিনি ওই ম্যাচের কিউরেটরকে সিডনিতে চেয়েছেন। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে লায়ন বলেন, 'আমি সারা রাত জেগে ছিলাম ম্যাচটা দেখার জন্য। দারুণ ম্যাচ ছিল। ওই উইকেটের প্রস্তুতকারককে সিডনিতে আনার কথা ভাবছি আমি'।

ম্যাচে পতন হওয়া ৩০টি উইকেটের মধ্যে ২৮টিই নিয়েছেন দুই দলের স্পিনাররা। ভারতের তিন স্পিনার বাঁ-হাতি অক্ষর প্যাটেল ১১টি, রবিচন্দ্রন অশ্বিন ৭টি ও ওয়াশিংটন সুন্দর ১টি উইকেট নেন। শততম টেস্ট খেলতে নামা ভারতের পেসার ইশান্ত নেন ১টি উইকেট।অপরদিকে, ইংল্যান্ডের অধিনায়ক রুট ৫টি, জ্যাক লিচ ৪টি ও আর্চার ১টি উইকেট নেন।

এই পরিসংখ্যানকে মনে করিয়ে দিয়ে লায়ন বলেন, 'সবুজ পিচের সুবিধা নিয়ে পেসাররা কতবার যে, প্রতিপক্ষকে ৪৭, ৬০ বা ১ শ রানের নিচে অল-আউট করেছে, সেটি খতিয়ে দেখলে বুঝা যাবে। কিন্তু তখন কোনো প্রশ্ন ওঠেনি। আর স্পিন পিচে বল ঘুরলে, খেলতে না পারলেই, কান্নাকাটি শুরু হয়ে যায়। তর্ক-বির্তক জমে যায়। এটি খুবই বেমানান তর্ক-বির্তক। আমি ওই উইকেটের কিউরেটরকে ধন্যবাদ দিতে চাই'।

মন্তব্য



সাতদিনের সেরা