kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

বল উজ্জ্বল করতে বাংলাদেশি পেসারদের নতুন কৌশল

অনলাইন ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:০০ | পড়া যাবে ২ মিনিটে



বল উজ্জ্বল করতে বাংলাদেশি পেসারদের নতুন কৌশল

করোনা পরবর্তী প্রথম বিদেশ সফরে নিউজিল্যান্ডে গেছে বাংলাদেশ দল। যে দেশটির মাটিতে টাইগারদের রেকর্ড কখনই ভালো ছিল না। নিউজিল্যান্ডের উইকেট এমনিতেই পেসারদের স্বর্গ। তবে করোনার কারণে ক্রিকেটীয় নিয়মে এসেছে কিছু পরিবর্তন। যেমন বল উজ্জ্বল করতে পেসাররা এখন আর বলে লালা বা থুথু ব্যবহার করতে পারবেন না। মাঠে এই ভুল করলে শাস্তিও নির্ধারণ করেছে আইসিসি। তাহলে বাংলাদেশি পেসাররা কী করবেন?

আইসিসি কর্তৃক অনির্দিষ্টকালের জন্য থুতু ব্যবহার নিষিদ্ধ করায় বিশ্বজুড়ে তুমুল আলোচনার সৃষ্টি হয়। অনেকে এটাকে পজেটিভলি গ্রহণ করলেও বাকিরা নেতিবাচকভাবে নিয়েছেন। টেস্টের বর্তমান সেরা বোলার প্যাট কামিন্স তো বলেছিলেন এরকম করলে পেসারদের খেলাই ছেড়ে দেওয়া উচিত! বল সুইং করানোর জন্য থুতু লাগিয়ে ঘষা খুব জরুরি। তারপরেও আইসিসি তাদের অবস্থান পরিবর্তন করেনি। এভাবেই ৮ মাস ধরে ক্রিকেট চলছে। বিভিন্ন দল বল উজ্জ্বল করার জন্য ভিন্ন পথ অবলম্বন করছে।

এবার বাংলাদেশি পেসারদের জন্য অন্যরকম এক ব্যাবস্থা করেছে বিসিবি। পেসারদের সুবিধার জন্য বল উজ্জ্বল রাখতে বিশেষ ফেব্রিক্সের ট্রাউজার পরে খেলবে বাংলাদেশ দল। ফেব্রিক্স আনা হয়েছে থাইল্যান্ড থেকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনুশীলনের সময় টাইগারদের এই বিশেষ ট্রাউজার ব্যবহার করতে দেওয়া হয়েছিল। তবে সে সময়ের ট্রাউজার বানানোয় ত্রুটি ছিল। তাই ম্যাচে সেটা ব্যবহার হয়নি। এবার সেই ত্রুটি সংশোধন করা হয়েছে এবং ক্রিকেটাররা সেটা পছন্দ করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা