kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট

বাংলাদেশের একাদশ নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি

অনলাইন ডেস্ক   

৩ ফেব্রুয়ারি, ২০২১ ০৮:০৪ | পড়া যাবে ৩ মিনিটে



বাংলাদেশের একাদশ নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি

বাংলাদেশ টেস্ট দল। ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে সিরিজে ধবলধোলাই করার পর আজ দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে সফরকারীদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল ৯:৩০ মিনিটে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ। খেলাটি সরাসরি সম্প্রচার করা হবে টি স্পোর্টস এবং নাগরিক টিভিতে।

ম্যাচের আগের দিনও বাংলাদেশের চূড়ান্ত একাদশ নিয়ে ধোঁয়াশা রয়ে গেছে। পেস নাকি স্পিন বোলিংকে প্রাধান্য দিয়ে একাদশ সাজানো হবে, সেই সিদ্ধান্ত নেওয়া হবে ম্যাচের দিন সকালে উইকেট দেখে।

চট্টগ্রামের বিগত টেস্টগুলোতে স্পিনে প্রাধান্য দিয়েই সাধারণত একাদশ সাজানো হত। তবে আফগানিস্তানের কাছে এই স্পিনের কারণেই ধরাশায়ী হয়েছিল বাংলাদেশ। এরপর কিছুটা হলেও কমেছে স্পিনের নির্ভরতা। বিশেষ করে স্পিনের সহায়তা ছাড়াই এম এ আজিজ স্টেডিয়ামের উইকেটে প্রস্তুতি ম্যাচে ক্যারিবীয় স্পিনার রাহকিম কর্নওয়াল ছড়ি ঘুরানোর পর একটু তটস্থই থাকতে হচ্ছে বাংলাদেশকে।

তাই উইকেট নিয়ে যেমনি ম্যাচের আগের দিন নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না, একইভাবে বলা যাচ্ছে না একাদশ নিয়েও। কৌশলগত কারণে হোক কিংবা উইকেট নিয়ে দুর্ভাবনা- ম্যাচ পূর্ববর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল হক একাদশ নিয়ে কিছু বলতে চাইলেন না।

মুমিনুল বলেন, ‘কাল সকালে কন্ডিশন বুঝে আমরা সিদ্ধান্ত নিব। তিন পেস বোলার হবে নাকি দুই পেস বোলার হবে তা সকালেই আপনারা জানতে পারবেন। এখন সিদ্ধান্ত নেওয়া বা বলা কঠিন। তামিম ভাইয়ের সঙ্গী কে হবে সেই সিদ্ধান্তও কাল সকালেই আমরা নিব।’

‘উইকেট নিয়ে আপাতত কিছু বলা খুবই কঠিন। এটা অনেকাংশে নির্ভর করে আমাদের শক্তিমত্তার উপরও। আমরা কেমন শক্তিমত্তা চাচ্ছি, কন্ডিশন কেমন, উইকেট কেমন- সেই অনুযায়ীই দল করা হয়, মনে করেন অধিনায়ক।

গত ৩০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত স্কোয়াডে নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন পেসার হাসান মাহমুদ। গত বছর টি-টোয়েন্টি অভিষেকের পর কয়দিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়েই ওয়ানডে অভিষেক হয় তার। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর খুব দ্রুতই টেস্ট দলের সদস্য হলেন হাসান মাহমুদ। প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন খালেদ আহমেদ ও নুরুল হাসান সোহান।

বাংলাদেশের টেস্ট দল: মুমিনুল হক (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মোহাম্মদ মিঠুন, ইয়াসির আলী, সাইফ হাসান, আবু জায়েদ, হাসান মাহমুদ, নাঈম হাসান ও ইবাদত হোসেন।

মন্তব্য



সাতদিনের সেরা