kalerkantho

বৃহস্পতিবার । ১৯ ফাল্গুন ১৪২৭। ৪ মার্চ ২০২১। ১৯ রজব ১৪৪২

নিজে কৃতিত্ব নিতে চান না 'বিনয়ী' দ্রাবিড়

অনলাইন ডেস্ক   

২৫ জানুয়ারি, ২০২১ ১৭:০২ | পড়া যাবে ২ মিনিটে



নিজে কৃতিত্ব নিতে চান না 'বিনয়ী' দ্রাবিড়

ক্রিকেট মাঠের 'দ্য ওয়াল' রাহুল দ্রাবিড় মাঠ ও মাঠের বাইরে ভীষণ বিনয়ী এবং ভদ্র হিসেবে পরিচিত। আচরণের কারণেই তিনি সবার কাছে তুমুল জনপ্রিয়। তিনি নিজে হয়ত অস্ট্রেলিয়া থেকে সিরিজ জিতে ফিরতে পারেননি। কিন্তু তার ছাত্ররা ডন ব্র্যাডম্যানের দেশে ইতিহাস রচনা করেছে। দ্রাবিড়ের জহুরি চোখ চিনে নিয়েছিল শুভমন গিল, হনুমা বিহারী, শার্দুল ঠাকুরের মতো প্রতিভাদের। তারপরেও নিজে সব কৃতিত্ব নিতে চান না দ্রাবিড়।

ভারতকে ঐতিহাসিক সিরিজ জয় উপহার দেওয়া সেইসব প্রতিভাদের তুলে আনার জন্য চারিদিক রাহুল দ্রাবিড়ের প্রশংসার বন্যা বইছে। যিনি ভারতের অনূর্ধ্ব-১৯ দল এবং ভারতীয় 'এ' দলের কোচিংয়ের সময় ঋষভ পন্ত, শুভমন, বিহারী, ওয়াশিংটন সুন্দর, মায়াঙ্ক আগরওয়ালের মতো খেলোয়াড়দের তৈরি করেছেন। কিন্তু অনেক প্রতিভাবান খেলোয়াড় তো হারিয়ে যান। দ্রাবিড় সেটা হতে দেননি। তার কঠোর পরিশ্রমে ভারত নতুন ইতিহাস তৈরি করেছে।

এই সাফল্যের সব কৃতিত্ব নিতে একেবারেই রাজি নন স্বয়ং দ্রাবিড়। বরং চিরাচরিত ভঙ্গিমায় ভারতের শীর্ষ এক দৈনিককে তিনি বলেছেন, 'হাহাহা, অহেতুক (আমায়) কৃতিত্ব দেওয়া হচ্ছে। ছেলেরা সমস্ত প্রশংসার যোগ্য।' যে রাহুলকে ফোন করে ২০১৮ সালে ইংল্যান্ড সফরে রবি শাস্ত্রী সিদ্ধান্ত নিয়েছিলেন, প্রথম একাদশে কাকে সুযোগ দেওয়া হবে - পৃথ্বী শ নাকি হনুমা বিহারী? ভারতে প্রতিভা অন্বেষণের যে সার্বিক কাঠামো তৈরি করা হয়েছে, তার ভিত শক্ত করেছেন দ্রাবিড়।

মন্তব্য



সাতদিনের সেরা