kalerkantho

শুক্রবার । ২০ ফাল্গুন ১৪২৭। ৫ মার্চ ২০২১। ২০ রজব ১৪৪২

পাকিস্তান ক্রিকেটের জন্য 'স্মরণীয় মুহূর্ত'

অনলাইন ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২১ ১৯:৫২ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তান ক্রিকেটের জন্য 'স্মরণীয় মুহূর্ত'

দীর্ঘ ১৪ বছরের মধ্যে চলতি সপ্তাহে পাকিস্তানের মাটিতে প্রথম ক্রিকেট টেস্ট খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা। আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করা পাকিস্তানের জন্য এটিকে 'স্মরণীয় মুহূর্ত' হিসেবে মনে করা হচ্ছে। আগামী মঙ্গলবার বন্দর নগরী করাচিতে শুরু হতে যাওয়া ম্যাচটি দীর্ঘ এক দশকের মধ্যে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনের একটি মৌন সমর্থন। 

২০০৯ সালের ডিসেম্বরে লাহোরে সফরকারী শ্রীলঙ্কান ক্রিকেট দলকে বহনকারী বাসে সন্ত্রাসী হামলার ঘটনায় পাকিস্তানে নির্বাসিত হয় আন্তর্জাতিক ক্রিকেট। ওই হামলার পর নিরাপত্তা আশংকায় বিদেশি দলগুলো পাকিস্তান সফরে অনীহা প্রকাশ করে। বিগত ছয় বছর ধরে দেশটিতে সংক্ষিপ্ত পরিসরে সীমিত ওভারের ক্রিকেট সিরিজের আয়োজন চললেও ২০১৯ সালের ডিসেম্বরে শ্রীলঙ্কান দলের সফর দিয়ে এক যুগের মধ্যে টেস্টে প্রত্যাবর্তন করে পাকিস্তান।

ভেন্যুকে বেস্টন করে ইতোমধ্যে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহি ওয়াসিম খান বলেছেন, দক্ষিণ আফ্রিকার এই সফরটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি বলেন, 'ভক্ত ও সমর্থকদের জন্য এটি একটি রোমঞ্চকর মুহূর্ত। দীর্ঘ ১৪ বছর পর দক্ষিণ আফ্রিকা দলের পাকিস্তান সফর একটি স্মরণীয় মুহূর্ত এবং সবাই এখন ম্যাচের অপেক্ষায় প্রহর গুনছে।'

এদিকে ২০০৫ সালের পর ইংল্যান্ডও আগামী অক্টোবরে পাকিস্তানের মাটিতে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে সম্মত হয়েছে। এরপর সাদা বলের সিরিজ খেলতে পাকিস্তান সফর করবে যথাক্রমে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। সবকিছু নির্বিঘ্নে সম্পন্ন হলে আগামী বছর ওয়ানডে ও টেস্ট খেলতে পাকিস্তান সফরে আসবে অস্ট্রেলিয়া। যারা ১৯৯৮ সালের পর থেকে পাকিস্তান সফর থেকে বিরত আছে। করোনা মহামারীর কারণে এবারের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে দর্শকশূন্য স্টেডিয়ামে।

মন্তব্য



সাতদিনের সেরা