kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

অসাধারণ দৃঢ়তা দেখাল শ্রীলঙ্কা; যদিও পরাজয়ই নিয়তি

অনলাইন ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০২১ ২১:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



অসাধারণ দৃঢ়তা দেখাল শ্রীলঙ্কা; যদিও পরাজয়ই নিয়তি

ছবি : শ্রীলঙ্কা ক্রিকেট

দেশের মাটিতে অনুষ্ঠিত টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৩৫ রানে গুটিয়ে যাওয়া দলটি দ্বিতীয় ইনিংসে যে দৃঢ়তার প্রদর্শন করল; তা প্রশংসা না করে উপায় নেই। ইংলিশদের প্রথম ইনিংসে করা ৪২১ রানের জবাবে তারা দ্বিতীয় ইনিংসে  ৩৫৯ রানে অল-আউট হয়। গল টেস্ট জিততে আর মাত্র ৩৬ রান প্রয়োজন সফরকারী ইংল্যান্ডের। হাতে আছে ৭ উইকেট। ওপেনার লাহিরু থিরিমান্নের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা। ফলে জয়ের জন্য ইংলিশদের টার্গেট দাঁড়ায় ৭৪ রানের।

রান তাড়ায় নেমে মহাবিপদেই পড়ে ইংল্যান্ড। ৬ ওভারে ১৪ রানের মধ্যে তাদের ৩ উইকেট নাই হয়ে যায়। তবে চতুর্থ দিন শেষে ওই ৩ উইকেটেই ৩৮ রান তুলেছে ইংল্যান্ড। প্রথম ইনিংস থেকে ২৮৬ রানে পিছিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ১৫৬ রান করেছিল শ্রীলঙ্কা। থিরিমান্নে ৭৬ রানে অপরাজিত ছিলেন। তার সাথে খালি হাতে ছিলেন এম্বুলদেনিয়া।আজ এম্বুলদেনিয়া খালি হাতে ফিরলে, চতুর্থ উইকেটে জুটি বাঁধেন অ্যাঞ্জেলো ম্যাথুজ ও থিরিমান্নে। ১১৬ বলে গড়েন ৫২ রানের জুটি।

এই জুটিতেই টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন থিরিমান্নে। ব্যক্তিগত ১১১ রানে ইংল্যান্ড পেসার স্যাম কারানের শিকার হয়ে থামেন থিরিমান্নে। তার ২৫১ বলের ইনিংসে ১২টি চার ছিল। টেস্ট ক্যারিয়ারের ৩৬তম হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়া ম্যাথুজ তিন অংকের দিকেই এগোচ্ছিলেন। তবে তাকে ৭১ রানে থামিয়ে দেন বাঁ-হাতি স্পিনার জ্যাক লিচ। তার ২১৯ বলের ইনিংসে ৪টি চার ছিল। ম্যাথুজের পর শ্রীলঙ্কার আর কোনো ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে পারেননি।

লিচের স্পিন বিষে ৩৫৯ রানে গুটিয়ে যায় প্রথম ইনিংসে ১৩৫ রান করা শ্রীলঙ্কা। ইংল্যান্ডের লিচ ১২২ রানে ৫টি উইকেট নেন। ১১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নেন লিচ। ৭৪ রানের টার্গেটে খেলতে নেমে দ্রুত প্যাভিলিয়নে ফিরেন ইংল্যান্ডের দুই ওপেনার জ্যাক ক্রলি-ডম সিবলি ও অধিনায়ক জো রুট। ক্রলি ৮ ও সিবলি ২ রান করে বাঁ-হাতি স্পিনার এম্বুলদেনিয়ার শিকার হন। প্রথম ইনিংসে ২২৮ রান করা রুট এবার মাত্র ১ রানে রান-আউট হয়ে যান। দিনশেষে জনি বেয়ারস্টো ১১ ও ড্যান লরেন্স ৭ রানে অপরাজিত আছেন।

মন্তব্য



সাতদিনের সেরা