kalerkantho

রবিবার । ১৫ ফাল্গুন ১৪২৭। ২৮ ফেব্রুয়ারি ২০২১। ১৫ রজব ১৪৪২

সিডনির নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ!

অনলাইন ডেস্ক   

১৬ জানুয়ারি, ২০২১ ১৬:০২ | পড়া যাবে ২ মিনিটে



সিডনির নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ!

ভারতের চলমান অস্ট্রেলিয়া সফর বর্ণবাদের বিষে বিষাক্ত হয়ে উঠেছে। সিডনির মাঠে শুধু ক্রিকেটাররা নন, বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছে এক ভারতীয় সমর্থককে। তবে আক্রমণকারী কোনো অজি দর্শক নয়, খোদ স্টেডিয়ামের নিরাপত্তাকর্মীরাই এই কাণ্ড ঘটিয়েছেন! যাদের দায়িত্ব ছিল মাঠে বর্ণবিদ্বেষের ঘটনা দেখলেই ব্যবস্থা নেওয়া। ভারতীয় দৈনিকগুলোতে এমন একটি অভিযোগ করেছেন কৃষ্ণ কুমার নামের ভারতীয় ওই সমর্থক।

এক ওয়েবসাইটে নিজের তিক্ত অভিজ্ঞতার কথা বর্ণনা করতে গিয়ে কৃষ্ণ কুমার বলেছেন, ম্যাচের দ্বিতীয়, তৃতীয় এবং পঞ্চম দিন তিনি খেলা দেখতে গিয়েছিলেন। দ্বিতীয় এবং তৃতীয় দিনে বর্ণবিদ্বেষের ঘটনা দেখার পর পঞ্চম দিনে তিনি চারটি ব্যানার নিয়ে গিয়েছিলেন, যেখানে বর্ণবিদ্বেষের নিন্দা করা হয়েছিল। এরপরেই এক নিরাপত্তারক্ষী এসে তাকে মাঠ ছেড়ে চলে যেতে বলেন। কৃষ্ণ কারণ জিজ্ঞাসা করতে চাইলে তিনি বলেন, 'এত প্রতিবাদ করতে চাইলে তুমি যেখান থেকে এসেছ সেখানেই ফিরে যাও।'

কৃষ্ণের দাবি, 'আমার কাছে খুব ছোট দুটি ব্যানার ছিল। আমার সন্তানের পেপার রোল থেকে বানিয়েছিলাম।' সেই নিরাপত্তাকর্মী তার জুনিয়রদের নির্দেশ দেন কৃষ্ণকে তল্লাশি করার। তল্লাশি করে কিছুই পাওয়া যায়নি। কৃষ্ণের অভিযোগ, বাজে আচরণ করার পাশাপাশি চেঁচিয়ে কথা বলছিলেন ওই নিরাপত্তারক্ষীরা। এক ভারতীয় বংশোদ্ভুত মহিলা নিরাপত্তারক্ষীকে তাঁর সামনে রাখা হয় যাতে নিজের ভাষায় কোনো কথা বলতে না পারেন।

কৃষ্ণ বলেছেন, 'মনে হচ্ছিল লোকের সামনে আমাকে নগ্ন করা হচ্ছে। আমি যেন খেলা দেখতে নয়, স্রেফ বর্ণবিদ্বেষের প্রতিবাদ করতেই ওখানে গিয়েছি। আমি এর বিচার চাই। কেন আমি বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পারব না তা জানতে চাই।' উল্লেখ্য, কৃষ্ণের সঙ্গে এমন আচরণের ঘটনাটি ইতিমধ্যেই নিউ সাউথ ওয়েলসের পুলিশ এবং সিডনি ক্রিকেট গ্রাউন্ডের কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এসব নিয়ে খুব বিব্রতকর অবস্থায় পড়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা