kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

আইসিসির দশক সেরা একাদশে নেই কোনো পাকিস্তানি; রশিদের নিশানায় ভারত

অনলাইন ডেস্ক   

২৭ ডিসেম্বর, ২০২০ ২১:২৫ | পড়া যাবে ২ মিনিটে



আইসিসির দশক সেরা একাদশে নেই কোনো পাকিস্তানি; রশিদের নিশানায় ভারত

২০২০ সালের শেষদিকে আজ রবিবার ক্রিকেটের তিন ফরম্যাটে দশসেরা একাদশের তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যা নিয়ে পাকিস্তানে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তিন ফরম্যাটের একটিতেও পাকিস্তানি কোনো ক্রিকেটারের নাম নেই! এমন ঘটনায় ভারতের দিকে আঙুল তুলেছেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার রশিদ লতিফ। তিনি এটাকে আইপিএলের একাদশ হিসেবেও উল্লেখ করেছেন। 

টি-টোয়েন্টি ফরম্যাটে পাকিস্তানের পাশাপাশি ইংল্যান্ড, নিউজিল্যান্ড আর বাংলাদেশের কোনো ক্রিকেটারের নাম নেই। তিন ফরম্যাটের মাঝে শুধুমাত্র ওয়ানডেতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। তবে শুধুমাত্র পাকিস্তানি ক্রিকেটারদের নাম নেই বলে প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে রশিদ টুইটারে লিখেছেন, 'আইসিসি লিখতে ভুল করেছে। তারা হয়তো আইপিএলের দশকসেরা একাদশ লিখতে ভুলে গেছে।'

গত ১০ বছরের পারফর্মেন্স বিচারে এনে এই একাদশগুলো সাজিয়েছে আইসিসি। টেস্টে গত এক দশকে দারুণ পারফরম্যান্স ছিল পাকিস্তানি ব্যাটসম্যান মোহাম্মদ ইউনুসের। কিন্তু কেন উইলিয়ামসন, বিরাট কোহলি আর স্টিভ স্মিথের কাছে তিনি হেরে গেছেন। টি-টোয়েন্টিতে গত ৩ বছর ধরে দাপট দেখাচ্ছেন বাবর আজম। কিন্তু কোহলি-রোহিত-গেইল-পোলার্ডরা এই ফরম্যাটে এক দশক ধরেই রাজত্ব করছেন। আর গত ১০ বছরে পাকিস্তানি বোলারদের মধ্যে এক ইয়াসির শাহ ছাড়া কেউই দীর্ঘ ক্যারিয়ার গড়তে পারেননি। 

দশক সেরা ওয়ানডে দল : রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি-অধিনায়ক-উইকেটকিপার (ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) ও লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।

দশক সেরা টেস্ট দল : অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি-অধিনায়ক (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা-উইকেটকিপার (শ্রীলঙ্কা), বেন স্টোকস (ইংল্যান্ড), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড) ও জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

দশক সেরা টি-টোয়েন্টি দল : রোহিত শর্মা (ভারত), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), মহেন্দ্র সিং ধোনি-অধিনায়ক-উইকেটকিপার (ভারত), কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ), রশিদ খান (আফগানিস্তান), যশপ্রীত বুমরা (ভারত) ও লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)

মন্তব্য



সাতদিনের সেরা