kalerkantho

সোমবার । ১৬ ফাল্গুন ১৪২৭। ১ মার্চ ২০২১। ১৬ রজব ১৪৪২

এমন লজ্জা ভারত কখনো পায়নি!

অনলাইন ডেস্ক   

১৯ ডিসেম্বর, ২০২০ ১৫:২৫ | পড়া যাবে ২ মিনিটে



এমন লজ্জা ভারত কখনো পায়নি!

ছবি : এএফপি

কেউ কল্পনা করতে পারছে না, বিশ্বের অন্যতম শক্তিশালী দল ভারতের এমন হাল হতে পারে! অস্ট্রেলিয়ার মাটিতে খেলা কঠিন এটা সবাই জানে। তার মানে এই নয় যে মাত্র ৩৬ রানে অল-আউট হতে হবে! অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে ২৪৪ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অল-আউট হয় বিশ্বের সেরা ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ ভারত! অজিরা আড়াই দিনে ম্যাচ জিতেছে ৮ উইকেটে!

টেস্ট ক্রিকেটে এটাই ভারতের সর্বনিম্ম স্কোর। আর টেস্ট ক্রিকেটের দেড়শ বছরের ইতিহাসে এই স্কোর আছে ৭ নম্বরে। ১১৮ বছর আগে ১৯০২ সালে বার্মিংহামে ইংল্যান্ডের বিপক্ষে ঠিক ৩৬ রানেই অল-আউট হয়েছিল অস্ট্রেলিয়া। তাদের এই লজ্জা আছে ৬ নম্বরে। টেস্ট ইতিহাসে সবচেয়ে কম রানে অল-আউট হওয়ার নজির নিউজিল্যান্ডের। ১৯৫৫ সালে অকল্যান্ডে সেই ইংল্যান্ডের বিপক্ষেই কিউইরা মাত্র ২৬ রানে অল-আউট হয়েছিল। পরের চারটি স্কোর যথাক্রমে ৩০, ৩০, ৩৬, ৩৬- সবগুলো একই দলে- দক্ষিণ আফ্রিকা।

এর আগে টেস্ট ক্রিকেটে ভারতের সর্বনিম্ম স্কোর ছিল ৪২। ১৯৭৪ সালের ২০ জুন লর্ডস টেস্টে এই কলঙ্কের দাগ লেগেছিল ভারতের গায়ে। সেই দলটি ছিল অজিত ওয়াদেকারের নেতৃত্বাধীন। ৪৬ বছর পর অজিতকে সেই লজ্জা থেকে রেহাই দিলেন বিরাট কোহলি।ভারতীয় ক্রিকেটে এই ঘটনা এখনো 'সামার অফ ৪২' নামে পরিচিত।

মন্তব্য



সাতদিনের সেরা