kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

যেসব সমীকরণ মিললে প্লে-অফে খেলতে পারবে তামিমের বরিশাল

অনলাইন ডেস্ক   

১২ ডিসেম্বর, ২০২০ ০৯:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



যেসব সমীকরণ মিললে প্লে-অফে খেলতে পারবে তামিমের বরিশাল

ছবি: বিসিবি

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফরচুন বরিশাল ও বেক্সিমকো ঢাকার মধ্যকার ম্যাচ দিয়ে শনিবার শেষ হচ্ছে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের লিগ পর্ব। পাঁচ দলের মধ্যে ইতোমধ্যে প্লে-অফ নিশ্চিত করেছে তিনটি দল। তবে এখনো প্লে-অফ নিশ্চিত হয়নি মিনিস্টার রাজশাহী ও ফরচুন বরিশালের। এই দুই দলের একটি দল প্লে-অফে খেলার সুযোগ পাবে। তাই প্লে-অফে খেলতে হলে নিজেদের শেষ ম্যাচে জিততেই হবে দুই দলকে। সেই সাথে নেট রান রেটে একে অপরের চেয়ে এগিয়েও থাকতে হবে। 

ইতোমধ্যে প্লে-অফ নিশ্চিত করেছে চট্টগ্রাম-জেমকন খুলনা ও ঢাকা। ৭ ম্যাচে ১২ পয়েন্ট চট্টগ্রামের। ৮ করে পয়েন্ট খুলনা-ঢাকার। লিগ পর্বে ৮ ম্যাচ শেষ খুলনার। ৪ করে পয়েন্ট রাজশাহী ও বরিশালের। -০.২৬৩ নেট রান রেট নিয়ে এগিয়ে রাজশাহী। বরিশালের নেট রান রেট -০.৪৩৫। আজ দিনের প্রথম ম্যাচে রাজশাহী মুখোমুখি হবে গাজী গ্রুপ চট্টগ্রামের। ম্যাচটি শুরু হবে দুপুর ১২টা ৩০ মিনিটে। দিনের দ্বিতীয় ও শেষ ম্যাচে বেক্সিমকো ঢাকার প্রতিপক্ষ বরিশাল। এ ম্যাচটি শুরু হবে বিকেল ৫টা ৩০ মিনিটে।

নিজ-নিজ খেলায় রাজশাহী-বরিশাল জিতলে দুই দলেরই পয়েন্ট হবে সমান ৬ করে। তখন নেট রান রেটে এগিয়ে থাকা দল শেষ দল হিসেবে প্লে-অফের টিকেট পাবে। আবার দুই দল নিজেদের ম্যাচে হারলে, দুই দলেরই ৪ করে পয়েন্ট থাকবে। তখনও নেট রান রেটের হিসাব করা হবে। তবে নেট রান রেটে পিছিয়ে থাকায় বরিশালের কাজটা একটু কঠিনই বলা যায়। আর যদি এক দল জিতে, আর এক দল হারে, তবে পয়েন্টের হিসেবে এগিয়ে থাকা দলই প্লে-অফ খেলবে।

প্লে-অফের যাওয়ার পথে তামিমদের কাজটা বেশ কঠিনই। তাদের আজকের প্রতিপক্ষ ঢাকা। দুদলের আগের লড়াইয়ে বরিশালকে ৭ উইকেটে হারিয়েছিল ঢাকা।

মন্তব্য



সাতদিনের সেরা