kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করলেই কোহলি পড়েন বিপদে

অনলাইন ডেস্ক   

৫ ডিসেম্বর, ২০২০ ১৬:১২ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করলেই কোহলি পড়েন বিপদে

ছবি : এএফপি

বিরাট কোহলি মানেই রান আর সেঞ্চুরির ফুলঝুড়ি। তিনি যে সব ফরম্যাটেই শচীন টেন্ডুলকারের সেঞ্চুরির সংখ্যা ছাড়িয়ে যাবেন, তাতে কারও সন্দেহ নেই। এই কোহলিই গত ২৬ ইনিংস ধরে সেঞ্চুরি পাচ্ছেন না! গতকাল শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মিচেল সোয়েপসনকে ফিরতি ক্যাচ দিয়ে ৯ রানেই বিদায় নেন। ওয়ানডে সিরিজেও সেঞ্চুরি পাননি। 

এই সেঞ্চুরি খরার সঙ্গে বাংলাদেশের একটা কাকতালীয় যোগাযোগ আছে। গত বছরের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে কলকাতা টেস্টে ১৩৬ করেছিলেন কোহলি। সেটিই তার সর্বশেষ আন্তর্জাতিক সেঞ্চুরি। ওই ইনিংসের পর থেকে শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি পর্যন্ত তিন সংস্করণ মিলিয়ে খেললেন ২৬ ইনিংস।

এর আগেও ২০১৪ সালে এমন সেঞ্চুরি খরায় পড়েছিলেন কোহলি। সেবারও বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির পর টানা ২৫ ইনিংসে সেঞ্চুরি পাননি ভারত অধিনায়ক। তার ক্যারিয়ারের তৃতীয় দীর্ঘতম সেঞ্চুরি খরাও শুরু হয়েছিল ২০১১ সালের বিশ্বকাপের পর। ওই বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ১০০ রানের ওই ইনিংসের পর সেবার টানা ২৪ ইনিংস সেঞ্চুরি পাননি।

আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরি করেছেন কোহলি। ক্রিকেট ইতিহাসে তার চেয়ে বেশি সেঞ্চুরির মালিক আছেন মাত্র দুইজন। ৭১ সেঞ্চুরি নিয়ে কোহলির ঠিক ওপরে সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং। আর ১০০ সেঞ্চুরি নিয়ে সবার ওপরে ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

মন্তব্য



সাতদিনের সেরা