kalerkantho

শুক্রবার । ৮ মাঘ ১৪২৭। ২২ জানুয়ারি ২০২১। ৮ জমাদিউস সানি ১৪৪২

'কনকাশন সাব' নিয়ে ভারতের চালাকি; অজি শিবিরে ক্ষোভ

অনলাইন ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২০ ১৮:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



'কনকাশন সাব' নিয়ে ভারতের চালাকি; অজি শিবিরে ক্ষোভ

জাস্টিন ল্যাঙ্গারের মুখচ্ছবিতেই স্পষ্ট, চাহাল 'কনকাশন সাব' হওয়ায় তিনি কতটা অখুশি! ছবি : ক্রিকইনফো

জয় দিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়ন্টি সিরিজ শুরু করেছে ভারত। ক্যানবেরায় বিরাট কোহলির দল আজ জিতেছে ১১ রানের ব্যবধানে। এই ম্যাচেই ভারত 'কনকাশন সাব' নিয়েছে। ভারতীয় ইনিংসের শেষ ওভার হেলমেটে বল লাগে রবীন্দ্র জাদেজার। তিনি ব্যাট হাতে ভারতের ইনিংস শেষ করলেও ফিল্ডিংয়ে নামেননি। তার 'কনকাশন সাব' হিসেবে ফিল্ডিং আর বোলিং করেছেন যুজবেন্দ্র চাহাল। যিনি ম্যাচসেরার পুরস্কারও পেয়েছেন।

ভারতীয় ক্রিকেটে অল-রাউন্ডার হিসেবে পরিচিত রবীন্দ্র জাদেজা। যিনি স্পিনের পাশাপাশি লোয়ার মিডল অর্ডারে ব্যাটিংটাও পারেন। এই সুযোগ কাজে লাগিয়েই রিস্ট স্পিনার চাহালকে নামায় ভারত। কারণ 'বোলার' জাদেজার কনকাশন সাব হিসেবে মাঠে নামায় বল করতে পারবেন চাহাল। স্বাভাবিকভাবেই বিষয়টিতে খুশি নয় অজি শিবির। অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গারকে ক্ষোভ প্রকাশ করতেও দেখা গেছে। 'কনকাশন সাব' চাহাল ৪ ওভারে ২৫ রান দিয়ে নেন ৩ উইকেট।

জাদেজার মাথায় যখন বল লাগে তখন মাঠে কোনো ফিজিও আসেননি। তাই ধরে নেওয়া হয় যে, জাদেজার খুব একটা লাগেনি। এরপর ব্যাটিং করতে করতে জাদেজার হ্যামস্ট্রিংয়ে টান লাগে। সেটার জন্য অবশ্য ফিজিও মাঠে আসেন। সামান্য শুশ্রুষার পর ওই অবস্থায় ব্যাটিং চালিয়ে যান জাদেজা। তবে হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য তার পক্ষে বোলিং করা সম্ভব ছিল না। এই সুযোগটাও কাজে লাগায় ভারত। 'কনকাশন সাব' হিসেবে চাহালকে নামানো হয়।

এরপর মাইকেল ভন, হর্ষ ভোগলে সহ অনেক বিশেষজ্ঞ টুইটারে এই নিয়ে প্রশ্ন তোলেন। কমেন্ট্রিতে মঞ্জরেকর বলেন, কনকাশন সাবের আইন বদলানো দরকার। এই নিয়ে বিরতিতে ম্যাচ রেফারি ডেভিড বুনের সঙ্গে অজি কোচ ল্যাঙ্গারকে তর্কাতর্কি করতেও দেখা গেছে। অন্যদিকে ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেন যে, মাঠ ছাড়ার পর ড্রেসিংরুমে গিয়ে জাদেজার মাথা ঘুরছিল। ম্যাচ শেষেও নাকি তার একই অবস্থা।

ম্যাচে ব্যাট হাতে ভারতকে নির্ভরতা দেন জাদেজা। তিনি ২৩ বলে ৪৪ রানের ঝোড়ো ইনিংস খেলে ভারতকে দেড়শো রানের গণ্ডি পার করতে সাহায্যে করেন। ভারতের সংগ্রহ দাঁড়ায় নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৬১ রান। এরপর বিসিসিআই টুইট বার্তায় জানায়, 'প্রথম টি-টোয়েন্টির প্রথম ইনিংসের শেষ ওভারে রবীন্দ্র জাদেজার হেলমেটে বল লাগে। কনকাশন সাব হিসেবে যুজবেন্দ্র চাহাল ফিল্ডিং করতে নামবেন। জাদেজার চোটের গুরুত্ব খতিয়ে দেখছে বিসিসিআইয়ের মেডিক্যাল টিম।'

মন্তব্য



সাতদিনের সেরা