kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

কৃষক নিপীড়নের প্রতিবাদে ভারতের রাষ্ট্রীয় সম্মান ফেরাচ্ছেন ক্রীড়াবিদরা

অনলাইন ডেস্ক   

৩ ডিসেম্বর, ২০২০ ২১:২৪ | পড়া যাবে ২ মিনিটে



কৃষক নিপীড়নের প্রতিবাদে ভারতের রাষ্ট্রীয় সম্মান ফেরাচ্ছেন ক্রীড়াবিদরা

ভারতে চলছে কৃষকদের আন্দোলন। ছবি : এএফপি

ভারতে কৃষি বিল নিয়ে তুলকালাম চলছে। এই বিল বাতিলের দাবিতে কৃষকরা শত মাইল হেঁটে এসে দিল্লি ঘিরে ফেলেছে। পাঞ্জাবের কৃষকদের লং মার্চ, প্রতিবাদ মিছিলে বারবার হানা দিচ্ছে পুলিশ। দিল্লি ও হরিয়ানার মাঝে বিশাল জমায়েত করেছেন পাঞ্জাবের কৃষকরা। তাদের লাঠিপেটা করা হচ্ছে, ব্যবহার করা হচ্ছে জলকামান। সারাবিশ্বেই ছড়িয়ে পড়েছে এই আন্দোলনের খবর। এর মাঝেই ভারতের কেন্দ্রীয় সরকারের ওপর চাপ বাড়িয়ে দিলেন পাঞ্জাবের ক্রীড়াবিদরা।

পিটিআইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে, দিল্লি অভিমুখী কৃষকদের ওপর যেভাবে অত্যাচার চালানো হয়েছে, তারই প্রতিবাদে এবার বেশ কিছু ক্রীড়াবিদ অর্জুন ও পদ্মশ্রী পুরস্কার ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই ক্রীড়াবিদদের মধ্যে আছেন পদ্মশ্রী এবং অর্জুন পুরস্কারপ্রাপ্ত কুস্তিবিদ কর্তার সিং, বাস্কেট বল তারকা সজ্জন সিং চিমা, হকি তারকা রাজবীর কৌর। কৃষকদের পাশে থাকার জন্য ৫ ডিসেম্বর তারা পাঞ্জাব থেকে দিল্লির উদ্দেশে রওনা দেবেন। তারপর রাষ্ট্রপতি ভবনে নিজেদের পুরস্কার ফিরিয়ে দেবেন।

যেভাবে প্রতিবাদরত কৃষকদের উদ্দেশে জল কামান এবং টিয়ার গ্যাস ব্যবহার করা হয়েছে, তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সজ্জন সিং চিমা। তিনি বলেছেন, 'আমরা কৃষকদের সন্তান। কৃষকেরা বিগত কয়েকমাস ধরেই শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করেছে। একটাও হিংসাত্মক ঘটনা ঘটেনি। তা সত্ত্বেও দিল্লি যাওয়ার সময় ওদের ওপর জল কামান এবং টিয়ার গ্যাস ব্যবহার করা হচ্ছে। আমাদের পাগড়ি যদি মাটিতে গড়াগড়ি খায়, তাহলে সম্মান আর কোথায় থাকল! এরকম পুরস্কার আমরা চাই না।কৃষকরাই যখন এই বিল চাইছে না। তাহলে এই বিল জোর করে চাপিয়ে দেওয়ার অর্থ কি?'

মন্তব্য



সাতদিনের সেরা