kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

এক যুগে এই প্রথম, ওডিআই সেঞ্চুরি ছাড়া বছর পার করলেন কোহলি!

অনলাইন ডেস্ক   

৩ ডিসেম্বর, ২০২০ ০৮:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



এক যুগে এই প্রথম, ওডিআই সেঞ্চুরি ছাড়া বছর পার করলেন কোহলি!

বিরাট কোহলি। ছবি: টুইটার থেকে সংগৃহীত

২০০৯ সাল থেকে প্রত্যেক ক্যালেন্ডার বর্ষেই ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরি রয়েছে বিরাট কোহালির। শুধু এ বারই তা হলো না। ২০২০ সালে ৫০ ওভারের ফরম্যাটে এক বারও তিন অঙ্কের রানে পৌঁছতে পারেননি ভারত অধিনায়ক। তবে এর জন্য করোনা মহামারিই প্রধানত দায়ী।

এ বছর বিরাট কোহালি যে খেলেছেন মাত্র ৯টি ওয়ানডে। যাতে করেছেন ৪৩১ রান। গড় পঞ্চাশের কম, ৪৭.৮৮। সর্বাধিক ৮৯। কিন্তু করোনা ও লকডাউনের জেরে মার্চ মাস থেকে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি ভারত। ফলে, কোহালি ক্রিজে গিয়েছেন মাত্র এই কয়েক ম্যাচে।

এমনিতে রানের মধ্যেই আছেন তিনি। বুধবার ক্যানবেরার মানুকা ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ওয়ানডেতে কোহালি ফিরলেন ৬৩ রানে। এই ম্যাচেই তিনি শচিন টেন্ডুলকারকে হটিয়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এক দিনের ক্রিকেটে ১২ হাজার রানে পৌঁছনোর রেকর্ড করলেন। এর আগে রবিবার সিডনিতে সিরিজের দ্বিতীয় এক দিনের ম্যাচে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২২ হাজার আন্তর্জাতিক রান পূর্ণ করেছিলেন তিনি। সেই ম্যাচে করেছিলেন ৮৯।

আসলে বিরাটের দুর্দান্ত ধারাবাহিকতার কারণেই তাঁর কাছে প্রত্যাশা বেশি। ২০০৯ সাল থেকে প্রত্যেক বছর তিনি শতরান পেয়েছেন এই ঘরানায়। গত ৩ বছরে তাঁর ব্যাটে এসেছে ১৭ সেঞ্চুরি। ২০১৭ ও ২০১৮, দুই বছরই করেন ৬টি করে সেঞ্চুরি। ২০১৯ সালে করেন ৫টি সেঞ্চুরি। সব মিলিয়ে এই ফরম্যাটে তিনি এখন ৪৩ সেঞ্চুরির মালিক।

ব্যাটসম্যান হিসেবে যেমন এই বছর কোনো তিন অঙ্কের রান আসেনি, তেমন অধিনায়ক হিসেবেও এ বছর ভাল যায়নি তাঁর। নিউজিল্যান্ডে টানা ৩টি এক দিনের ম্যাচ তাঁর নেতৃত্বে হেরেছে ভারত। অস্ট্রেলিয়াতেও হেরেছেন সিরিজের প্রথম ২ ম্যাচে।

মন্তব্য



সাতদিনের সেরা