kalerkantho

শুক্রবার । ৮ মাঘ ১৪২৭। ২২ জানুয়ারি ২০২১। ৮ জমাদিউস সানি ১৪৪২

শচিনের আরো একটি রেকর্ড দখলে নেবেন কোহলি, দরকার ২৩ রান

অনলাইন ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২০ ০৯:৫২ | পড়া যাবে ২ মিনিটে



শচিনের আরো একটি রেকর্ড দখলে নেবেন কোহলি, দরকার ২৩ রান

শচিন টেন্ডুলকার এবং বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

ভারতের কিংবদন্তী ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের রেকর্ডগুলো একের পর এক মুড়ি-মুড়কির মতো ভেঙে চলেছেন বিরাট কোহলি। রবিবার (২৯ নভেম্বর) সিডনিতে টেন্ডুলকারের রেকর্ড ভেঙে ইতিহাসের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে পৌঁছেছিলেন ২২ হাজার রানে। আজ বুধবার ক্যানবেরায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় একদিনের ম্যাচেও ফের শচিনের আরো একটি রেকর্ড ভাঙার দোরগোড়ায় বিরাট কোহালি।

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার রানে পৌঁছে ছিলেন শচিন। ৩০৯ ম্যাচে ৩০০তম ইনিংসে তিনি পৌঁছেছিলেন ১২ হাজার রানের মাইল ফলকে। আজ সেই রেকর্ডই ভাঙার সামনে বিরাট। ২৫০ ম্যাচে ২৪১ ইনিংসে তাঁর রান এখন ১১,৯৭৭। আর ২৩ রান করলেই ১২ হাজার রানে পৌঁছবেন তিনি। বুধবার ক্যানবেরার মানুকা ওভাল মাঠে বিরাট এই কীর্তি করলে তা হবে ২৫১ ম্যাচে ও ২৪২ ইনিংসে। যা শচিনের থেকে অনেকটাই কম।

সার্বিক ভাবে বিরাট কোহালি হবেন একদিনের ক্রিকেটে ১২ হাজার রানে পৌঁছনো ষষ্ঠ ক্রিকেটার। শচিন ছাড়া ১২ হাজার রান করা বাকিরা হলেন- অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৩২৩ ম্যাচে, ৩১৪ ইনিংসে), শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (৩৫৯ ম্যাচে, ৩৩৬ ইনিংসে), শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া (৩৯০ ম্যাচে, ৩৭৯ ইনিংসে) ও শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে (৪২৬ ম্যাচে, ৩৯৯ ইনিংসে)।

কোহালি আজ আরো এক রেকর্ডের সামনে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনো ভারতীয় হিসেবে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ৯ সেঞ্চুরি করেছিলেন শচিন। মাস্টার ব্লাস্টারের সেই কীর্তি স্পর্শ করতে ভারত অধিনায়কের প্রয়োজন একটি সেঞ্চুরির। সিডনিতে রবিরারই শচিনকে স্পর্শে করার দিকে এগিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত থামেন ৮৯ রানে। ফেরেন দুরন্ত ক্যাচে। এখনো পর্যন্ত ৫০ ওভারের ফরম্যাটে ৪৩ সেঞ্চুরি করেছেন কোহালি।

মন্তব্য



সাতদিনের সেরা