kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

প্রথমবারের মতো ধোলাই হওয়ার শংকায় ভারত

অনলাইন ডেস্ক   

১ ডিসেম্বর, ২০২০ ১৯:২৫ | পড়া যাবে ২ মিনিটে



প্রথমবারের মতো ধোলাই হওয়ার শংকায় ভারত

ছবি : এএফপি

ওয়ানডে ক্রিকেটে প্রথমবারের মতো অস্টেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হওয়ার শংকায় পড়েছে ভারতীয় দল। প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যেই তিন ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে অজিরা। ফলে এখন অজিদের সামনে ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দেওয়ার সুযোগ। সিরিজ হারলেও শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়াতে মরিয়া ভারত। আগামীকাল ক্যানবেরাতে বাংলাদেশ সময় সকাল ৯টা ৪০ মিনিটে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

১৯৮৪ সাল থেকে দ্বিপক্ষীয় সিরিজ খেলে আসছে অস্ট্রেলিয়া-ভারত। তবে ওয়ানডেতে কখনই ভারতকে হোয়াইটওয়াশ করতে পারেনি অজিরা। এবারের চলতি সিরিজের প্রথম দুই ম্যাচে তারা দুর্দান্ত ব্যাটিং পারফরমেন্স দেখিয়েছে। দুই ওয়ানেডেতে অজিদের রান যথাক্রমে ৩৭৪ ও ৩৮৯! দুই ম্যাচেই টর্নেডো গতিতে সেঞ্চুরি করেন সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। প্রথম ওয়ানডেতে ১০৫ ও দ্বিতীয়টিতে করেন ১০৪ রান। বিপরীতে ভারতীয় দলের বোলিং আর ব্যাটিংয়ের অবস্থা যাচ্ছেতাই।

এই সিরিজে অজিদের আরেকটি বড় পাওয়া হলো গ্লেন ম্যাক্সওয়েলের ফর্মে ফেরা। প্রথম দুই ম্যাচেই ব্যাট হাতে চমক দেখিয়েছেন হার্ড-হিটার গ্লেন ম্যাক্সওয়েল। কিছু দিন আগে শেষ হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) তিনি ছিলেন সুপার ফ্লপ। ১১ ইনিংসে করেন মাত্র ১০৮ রান। পুরো আসরে ৯টি বাউন্ডারি থাকলেও, ছক্কা কি, তা যেন ভুলেই গিয়েছিলেন ম্যাক্সওয়েল। সেই 'ম্যাক্সি'  প্রথম ম্যাচে ১৯ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৫ এবং দ্বিতীয়টিতে ২৯ বলে ৪টি করে ও ছক্কায় ৬৩ রানের ইনিংস উপহার দিয়েছেন!

সিরিজের শেষ ম্যাচে ওপেনার ওয়ার্নারকে পাচ্ছে না অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচে ফিল্ডিংয়ের সময় তিনি কুঁচকিতে চোট পান। ফলে সাদা বলের সিরিজ থেকে ছিটকে পড়েছেন ভয়ংকর এই ওপেনার। সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ। এ পর্যন্ত ৫ ম্যাচে ৪ জয় ও ১ হারে ৪০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে এখন অস্ট্রেলিয়া। ফলে দ্বিতীয়স্থানে নেমে গেল ৬ ম্যাচে ৩টি করে জয়-হারে ৩০ পয়েন্ট অর্জন করা ইংল্যান্ড। ২ ম্যাচ খেলে কোনো জয় না পাওয়ায় এখনো পয়েন্টের খাতা খুলতে পারেনি ভারত।

মন্তব্য



সাতদিনের সেরা