kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

'কোহলিকে ছাড়া টেস্ট সিরিজ জিতলে ভারত এক বছর উৎসব করবে'

অনলাইন ডেস্ক   

১ ডিসেম্বর, ২০২০ ১৫:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



'কোহলিকে ছাড়া টেস্ট সিরিজ জিতলে ভারত এক বছর উৎসব করবে'

অস্ট্রলিয়া সফরে ইতোমধ্যেই ভারত ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে হেরে বসেছে। আগামীকাল হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই। ২ বছর আগে অস্ট্রেলিয়াকে তাদের দেশেই ২-১ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়ে ইতিহাস রচনা করেছে কোহলি অ্যান্ড কোম্পানি। যদিও সেই সিরিজে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ছিলেন না। এবার প্রথম টেস্টের পর থাকছেন না কোহলি। সুতরাং স্মিথ-ওয়ার্নার-লাবুশানের ভয়ংকর অস্ট্রেলিয়ার সামনে ভারতের পরিণতি কল্পনা করে অনেকে শিউরে উঠছেন।

ভারত অধিনায়ক পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরবেন। বিরাট কোহলিকে ছাড়াই ভারতীয় দলকে বাকি ৩ টেস্ট খেলতে হবে। যে কারণে নিশ্চিতভাবেই ভারত চাপে থাকবে। আর তার পরেও যদি ভারত-অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতে যায় তাহলে অবিশ্বাস্য ঘটনা হবে বলে মনে করছেন দেশটির সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক। ঠাট্টা করে ক্লার্ক আরও বলেন, এভাবে জিতলে নাকি ভারতে বছরজুড়ে উৎসব চলবে!

ক্লার্কের ভাষায়, 'কোহলির দুটি দিক আছে। একটা নেতৃত্বের আর একটা ব্যাটিংয়ের। কোহলির জায়গায় কে ব্যাট করবে সেটা খুব গুরুত্বপূর্ণ। লোকেশ রাহুল প্রতিভাবান, সংশয় নেই। আমার মনে হয় সে অভিজ্ঞ। এর আগে এই ধরনের পরিবেশে খেলেছে। কোহলির জায়গায় সে নামতে পারে। তবে কোহলির অভাব কেউই পূর্ণ করতে পারবে না। কোহলি ছাড়া টেস্ট সিরিজ জিতলে ভারতে তো বছরখানেক ধরে উৎসব চলবে। এটা একেবারেই অবিশ্বাস্য জয় হবে। আমার মনে হয় ভারতীয় ক্রিকেটারদের সেভাবেই বিষয়টা দেখা উচিত।'

মন্তব্য



সাতদিনের সেরা