kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

'ডাক' রাজত্ব ফিরে পেলেন আফ্রিদি

অনলাইন ডেস্ক   

১ ডিসেম্বর, ২০২০ ১৫:২৩ | পড়া যাবে ২ মিনিটে



'ডাক' রাজত্ব ফিরে পেলেন আফ্রিদি

ছবি : এএফপি

ব্যাটসম্যানদের জন্য চরম লজ্জাজনক ব্যাপারটি হলো প্রথম বলে 'ডাক' মারা। ক্রিকেটীয় ভাষায় যাকে বলে 'গোল্ডেন ডাক'। এই কর্ম করে পাকিস্তানের সাবেক তারকা শহিদ আফ্রিদি বহু আগেই 'ডাকবাবা' কিংবা 'ডাক মাস্টার' উপাধি পেয়ে গেছেন। ডাক মারার রেকর্ডে তার প্রতিদ্বন্দ্বী উইন্ডিজের ডোয়াইন ব্র্যাভো। প্রথম বলে শূন্যের রেকর্ডটা নিয়ে এই দুজনের মাঝেই বেশ রেষারেষি চলছে। অবশেষে গতকাল আবারও 'গোল্ডেন ডাক' মারার রেকর্ড নিজের করে নিলেন আফ্রিদি।

লঙ্কান প্রিমিয়ার লিগে ক্যান্ডি টাস্কারসের সঙ্গে গল গ্ল্যাডিয়েটরসের ম্যাচে আফ্রিদি 'ডাক' মারেন। দলের তখন মহাবিপদ। ১৯৬ তাড়া করতে নামা আফ্রিদির দল ৭৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল। সেকুগে প্রসন্নর বল ঠিকভাবে খেলতে না পেরে বল আকাশে তুলে দেন অধিনায়ক আফ্রিদি। এটাই ছিল তার খেলা প্রথম বল। পঞ্চম উইকেট জুটিতে কোনো অবদান না রেখেই দলকে মহাবিপদে রেখে প্যাভিলিয়নে ফিরেন আফ্রিদি। ক্যাচ নিতে ভুল হয়নি ফিল্ডারের।

আফ্রিদি এ পর্যন্ত যে টুর্নামেন্টেই খেলেছেন, প্রতিটিতেই অন্তত একটি করে 'ডাক' মেরেছেন। প্রথমবারের মতো শুরু হওয়া লঙ্কান লিগেও মারলেন। আপাতত ১৭টি গোল্ডেন ডাক নিয়ে শীর্ষে আছেন আফ্রিদি। ১৬ বার আউট হয়ে ব্রাভো আছেন দুই নম্বরে।  করোনা-বিরতির আগে দুজনই ১৫টি গোল্ডেন ডাক নিয়ে সমতায় ছিলেন। তবে ব্র্যাভো আইপিএলে খেলে আফ্রিদিকে ছাড়িয়ে গিয়েছিলেন। এবার আফ্রিদি আবারও 'ডাক' মারার রেকর্ড নিজের দখলে নিলেন! বিস্ময়কর ব্যাপার হলো, তৃতীয় স্থানে আছেন তিন তারকা। সমান ১৪ বার প্রথম বলে আউট হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথ, বাংলাদেশের সাকিব আল হাসান ও পাকিস্তানের উমর আকমল!

মন্তব্য



সাতদিনের সেরা