kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে ভারতের বিপক্ষে স্মিথের অনন্য রেকর্ড

অনলাইন ডেস্ক   

২৯ নভেম্বর, ২০২০ ১৮:১৭ | পড়া যাবে ২ মিনিটে



প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে ভারতের বিপক্ষে স্মিথের অনন্য রেকর্ড

ছবি : এএফপি

ভারতের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরির হ্যাটট্রিক করে ফেলেছেন সাবেক অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। প্রথম অস্ট্রেলীয় হিসাবে তিনি এই বিরল কীর্তি গড়েছেন। চলতি বছরের ১৯ জনুয়ারি বেঙ্গালুরুতে ১৩১ রানের ইনিংস খেলেছিলেন। গত শুক্রবার সিডনিতে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে করেছিলেন ১০৫ রান। আর আজ সেই বিধ্বংসী মেজাজেই করেছেন ৬৪ বলে ১০৪ রান। 

এর আগে ভারতের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরির হ্যাটট্রিক করেছিলেন পাকিস্তানের জাহির আব্বাস, নাসির জামশেদ এবং দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। সিরিজের প্রথম ম্যাচের মতো আজও স্মিথ ৬২ বলে তিন অংকে পৌঁছান। হাঁকিয়েছেন ১৪টি চার এবং ২টি ছক্কা। ভারতের বিপক্ষে স্মিথের এটি পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি। অন্য সব দেশের বিপক্ষে মিলিত ভাবে তার সেঞ্চুরির সংখ্যা ৬। সার্বিক ভাবে এই ফরম্যাটে স্মিথের ১১ সেঞ্চুরি হয়ে গেল। পরিসংখ্যানেই বোঝা যায়, ভারত হলো স্মিথের প্রিয় প্রতিপক্ষ।

প্রথম ওয়ানডের সঙ্গে মিল রেখে আজও স্লগ ওভারে ওঠে ম্যাক্সওয়েল ঝড়। ভয়ংকর 'ম্যাক্সি' খেলেন ২৯ বলে অপরাজিত ৬৩* রানের সেঞ্চুরির হিসেবে সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিংয়ের ঠিক পিছনেই আছেন স্মিথ। ভারতের বিপক্ষে পন্টিংয়ের সেঞ্চুরিসংখ্যা ৬টি। স্মিথ দাঁড়িয়ে আছেন মাত্র এক সেঞ্চুরির দূরত্বে। ভারতের বিপক্ষে মাত্র ২০ ম্যাচ খেলেই তিনি ৫ সেঞ্চুরি উপহার দিয়েছেন। আর পন্টিংয়ের ৬ সেঞ্চুরি এসেছে ৫৯ ম্যাচে। ভারত ও অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার (৯টি)।

মন্তব্য



সাতদিনের সেরা