kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

বিবিসিকে 'হ্যান্ড অব গড' নিয়ে যা বলেছিলেন ম্যারাডোনা (ভিডিও)

অনলাইন ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২০ ০৮:৫২ | পড়া যাবে ২ মিনিটে



বিবিসিকে 'হ্যান্ড অব গড' নিয়ে যা বলেছিলেন ম্যারাডোনা (ভিডিও)

ছবি: ইংল্যান্ডের বিপক্ষে হাত দিয়ে করা ম্যারাডোনার সেই বিখ্যাত 'হ্যান্ড অব গড' গোল।

ফুটবল বিশ্বকে শোকের সাগরে ভাসিয়ে না ফেরার দেশে চলে গেছেন আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার দিয়েগো আর্মান্দো ম্যারাডোনা। বুধবার নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬০ বছর বয়সে মারা যান তিনি।

ফুটবল বিশ্বে ম্যারাডোনাকে কিংবদন্তির কাতারে নিয়ে গিয়েছে ১৯৮৬ সাল। সে বছর আর্জেন্টিনা জাতীয় দলের অধিনায়ক হিসেবে দেশের জন্য দ্বিতীয় ফিফা ফুটবল বিশ্বকাপ জেতেন। ১৯৭৮ সালের পর তিনিই এখন পর্যন্ত দেশটির শেষ বিশ্বকাপজয়ী অধিনায়ক।

সে বছরের বিশ্বকাপ জয় যতটা গুরুত্বপূর্ণ তার থেকে কোনো অংশে কম ছিল না বিতর্ক। কোয়ার্টার ফাইনালে সেসময়ের রীতিমতো 'শত্রু' দেশ ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে ওঠে আর্জেন্টিনা। তাও যেনতেন ভাবে নয় বরং রীতিমতো হাত দিয়ে গোল করে। ১৯৮২ সালের ফকল্যান্ড যুদ্ধের প্রতিদ্বন্দ্বীদের ভালই ঘোল খাইয়েছিল ম্যারাডোনার আর্জেন্টিনা।

শতাব্দীর সব চেয়ে নিন্দিত এবং প্রশংসিত দু’টি গোলই সে বার করলেন ম্যারাডোনা এবং একই ম্যাচে। বছর চারেক আগেই ফকল্যান্ড যুদ্ধে ইংল্যান্ডের কাছে পর্যুদস্ত হয়েছে আর্জেন্টিনা। ইংল্যান্ডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে যেন সেই যুদ্ধের উত্তাপ। পিটার শিল্টনের মাথার উপর দিয়ে গোল করে দলকে এগিয়ে দিলেন ম্যারাডোনা। সবাই বলল হ্যান্ড বল, ম্যারাডোনা হেসে বললেন ‘হ্যান্ড অব গড’। পরের গোলটা যেন ম্যাজিকের মতো। ছ’জন ইংরেজ খেলোয়াড়কে কাটিয়ে রাজপুত্র গোল করলেন। শতাব্দীর সেরা গোলের স্বীকৃতি পেল সেই গোল। ফাইনালে ৩-২ গোলে পশ্চিম জার্মানিকে হারিয়ে দ্বিতীয় বিশ্বকাপ জিতল আর্জেন্টিনা। ম্যারাডোনা পেলেন সোনার বুট। হয়ে উঠলেন ফুটবল কিংবদন্তি।

তবে খেলার ৫১ মিনিটে লাফিয়ে উঠে হেড করার ভঙ্গিতে হাত দিয়ে করা ম্যারাডোনার সেই ‘হ্যান্ড অব গড’ গোল ফুটবলের আজীবনের বিতর্ক। সেই গোল নিয়ে ২০০৬ সালে বিবিসিকে সাক্ষাৎকার দিয়েছিলেন ম্যারাডোনা। 

মন্তব্য



সাতদিনের সেরা