kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

১৬ বছর ১ দিন বয়সে অভিষেক : ইতিহাস গড়লেন মৌকোকো

অনলাইন ডেস্ক   

২২ নভেম্বর, ২০২০ ১৯:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



১৬ বছর ১ দিন বয়সে অভিষেক : ইতিহাস গড়লেন মৌকোকো

শনিবার বুন্দেসলিগায় অভিষিক্ত হয়ে নতুন ইতিহাস গড়লেন বরুশিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকার ১৬ বছর ১ দিন বয়সী ইউসুফা মৌকোকো। শনিবার হার্থা বার্লিনের ম্যাচে ৫-২ গোলে জয়লাভ করেছে ডর্টমুন্ড। বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে বদলি হিসেবে তিনি মাঠে প্রবেশের সঙ্গে সঙ্গেই ভেঙ্গে যায় নুরি শাহীনের আগের রেকর্ডটি। 

২০০৫ সালে এই ডুর্টমুন্ডের হয়েই লিগে অভিষিক্ত হয়েছিলেন ১৬ বছর ৩৩৫ দিন বয়সী শাহিন। ম্যাচের ৮৫ মিনিটে আরলিং ব্রুট হালান্ডের বদলি হিসেবে মাঠে আসেন মৌকোকো। ম্যাচের দ্বিতীয়ার্ধে একাই চার গোল করেছেন হালান্ড। মৌকোকো প্রসঙ্গে হালান্ড বলেন, 'সে সবে মাত্র ১৭ বছরে পা রেখেছে। বিষয়টা চমৎকার। তার সামনে বড় একটি ক্যারিয়ার অপেক্ষা করছে।'

জার্মান ইয়ুথ ফুটবলে ডর্টমুন্ড অনুর্ধ-১৭ দলের হয়ে নজর কাড়া ২৫ ম্যাচে ৪৭ গোল করার পর বুন্দেসলিগায় অভিষিক্ত হয়েছেন মৌকোকো। আগামী মঙ্গলবার ব্রাগার বিপক্ষে হোম ম্যাচে যদি খেলার সুযোগ পায় তাহলে চ্যাম্পিয়ন্স লিগেও ইতিহাস গড়ার সুযোগ রয়েছে এই কিশোর ফুটবল তারকার। সেক্ষেত্রে তিনি ভেঙ্গে দিতে পারবেন নাইজেরিয়ার সেলেস্তিনে বাবায়রোর রেকর্ডটিও। ১৯৯৪/৯৫ মৌসুমে সেলেস্তিনে আন্ডারলেখটের হয়ে ১৬ বছর ৮৭ দিন বয়সে খেলে রেকর্ড গড়েছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা