kalerkantho

শনিবার। ২০ অগ্রহায়ণ ১৪২৭। ৫ ডিসেম্বর ২০২০। ১৯ রবিউস সানি ১৪৪২

আজ সাকিবের রেকর্ড গড়ার দিন

অনলাইন ডেস্ক   

২৯ অক্টোবর, ২০২০ ১৮:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



আজ সাকিবের রেকর্ড গড়ার দিন

দীর্ঘ এক বছর ক্রিকেটের বাইরে থাকার পর আজ ২৯ অক্টোবর নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়েছেন সাকিব আল হাসান। তিনিসহ লাখ লাখ ক্রিকেটপ্রেমী এই দিনটার অপেক্ষায় ছিলেন। আজকের এই দিনটি কিন্তু অন্য একটা কারণেও সাকিবের জন্য 'বিশেষ'। ১১ বছর আগে আজকের দিনেই বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি করেছিলেন বিশ্বসেরা অল-রাউন্ডার। সেই রেকর্ড এখনো অক্ষত আছে। দিনটি তাই বাংলাদেশের ক্রিকেটের জন্যই স্পেশাল।

২০০৯ সালের ১১ আগস্ট মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের মুখোমুখি হয়েছিল জিম্বাবুয়ে। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আগে ব্যাট করে ২১৯ রান তোলে অতিথিরা। জবাবে ৫৬ রানের মাঝে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে গিয়েছিল বাংলাদেশ দল। তখনই ব্যাট হাতে জ্বলে ওঠেন সাকিব। খেলেন আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের অন্যতম ঝোড়ো ইনিংস। সেদিন  ৬৩ বলে সেঞ্চুরি করেছিলেন সাকিব। ৬৯ বলে ১০৫ রানের ইনিংসে চার মেরেছিলেন ১৫ চার এবং ৩ ছক্কা।

ওই ম্যাচে প্রথম তিন টপ অর্ডার তামিম ইকবাল (২৬), জুনায়েদ সিদ্দিকী (২৩) আর মোহাম্মদ আশরাফুল ৬ বলে ৩ রান করেন। সাকিব উইকেটে এসে সঙ্গী পান রকিবুল হাসানকে (৩৯*)। অধিনায়ক সাকিবের মারকাটারি ব্যাটিংয়ে আর কোনো উইকেট না হারিয়েই ২৯.৩ ওভারে ম্যাচটি জিতে যায় বাংলাদেশ। উল্টো জিম্বাবুয়ের সংগ্রহ কম হওয়ায় সবাই আশংকা করছিল যে, সাকিব শেষ পর্যন্ত সেঞ্চুরিটা পাবেন কিনা। সাকিব যখন সেঞ্চুরি পেলেন, বাংলাদেশের জয়ের জন্য তখন প্রয়োজন ছিল ২০ ওভারে ১২ রান!

মন্তব্য



সাতদিনের সেরা