kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

কোনো কারণ ছাড়া রাস্তায় গুলি খেয়ে মরলেন ফুটবলার!

অনলাইন ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০২০ ১৭:০৪ | পড়া যাবে ২ মিনিটে



কোনো কারণ ছাড়া রাস্তায় গুলি খেয়ে মরলেন ফুটবলার!

দুই পক্ষের সংঘর্ষের মাঝে পড়ে কিংবা প্রতিপক্ষের জিঘাংসার শিকার হয়ে মারা যাওয়ার অনেক ঘটনা আছে। তবে লেবাননের ফুটবলার মোহাম্মদ আহমেদ আতাউইর সঙ্গে যা হয়েছে তা সভ্য সমাজে রীতিমতো বিরল। ঘটনা পড়লে পাঠক চমকে উঠবেন এই ভেবে যে, মানুষের জীবন এতটাই ঠুনকো যে এভাবে রাস্তায় গুলি খেয়ে মরবে! আতাউইর প্রাণটা রাস্তায় বের হয়ে যায়নি, হাসপাতালের বেডে একমাস মৃত্যুর সঙ্গে লড়াই করে তিনি হেরে গেছেন।

আতাউই আসলে হেরে যাননি, হেরে গেছে মানুষের মনুষত্ব্যবোধ। ঘটনার শুরু একটি শেষকৃত্য অনুষ্ঠান থেকে। গত ৪ আগস্ট বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারানো একজনের শেষকৃত্য চলছিল ওই মাসের ২১ তারিখে। সেখানে উপস্থিত ব্যক্তিরা শোকের বদলে আকাশে ফাঁকা গুলি ছুড়ে 'মৃত্যুর উৎসব' পালন করছিলেন! ঠিক ওই সময় কাছাকাছি একটি রাস্তায় হাঁটতে বের হন আতাউই। তখন সেই শেষকৃত্যের অনুষ্ঠান থেকে ছোড়া গুলি এসে তার মাথায় লাগে!

আফগানিস্তান-লেবাননের মতো জঙ্গি আক্রান্ত দেশগুলোতে সব কাজেই বন্দুক ব্যবহার করা হয়। সেটা উৎসব হোক কিংবা শোক পালন। ওইসব দেশে মানুষের জীবনের কোনো মূল্যই নেই। চোখ বুজে সবাই গুলি ছুড়তে থাকে, সেটা কারও গায়ে লাগবে কিনা সেদিকে কারোও খেয়াল নেই। আতাউইয়ের মতো অনেক মানুষ বেঘোরে মারা যান। অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে ২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে লেবানন জাতীয় দলের জার্সিতে ৩ টি ম্যাচ খেলেছেন আতাউই। তার জীবন থেমে গেল ৩৩ বছর বয়সেই।

মন্তব্য



সাতদিনের সেরা