kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

ডিসেম্বরে মাঠে গড়াবে ফুটবল

ক্রীড়া প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০২০ ০২:১৫ | পড়া যাবে ৩ মিনিটে



ডিসেম্বরে মাঠে গড়াবে ফুটবল

নির্বাচনের আগেই নতুন মৌসুমের ঘোষণা দিয়েছে বাফুফে। আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হচ্ছে ফুটবলের ২০-২১ মৌসুম। বিদেশি নিয়ে অনেক জল ঘোলা করে শেষ পর্যন্ত বিদেশি খেলানোর নিয়মই বহাল রাখা হয়েছে। তবে দলবদলের সময় ঘোষণা না করে মৌসুম ঘোষণার ঘটনা এই প্রথম।

ক্লাব ও খেলোয়াড়দের সঙ্গে দফায় দফায় সভা করে গতকাল পেশাদার ফুটবল লিগ কমিটি ঘোষণা করেছে নতুন মৌসুমের। কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী কাল সভা শেষে বলেছেন, ‘আগামী ডিসেম্বরে ফেডারেশন কাপ দিয়ে নতুন মৌসুম শুরুর ব্যাপারে ঐকমত্য প্রকাশ করেছে ক্লাবগুলো। তবে সিদ্ধান্তগুলো নির্বাহী কমিটিতে অনুমোদনের পর চূড়ান্ত হবে। মৌসুম হবে আগের মতো বিদেশি ফুটবলার নিয়ে। প্রত্যেক ক্লাব চার বিদেশি ফুটবলার রেজিস্ট্রেশন করাতে পারবে এবং চারজনই মাঠে খেলতে পারবে।’

লিগ কমিটির গত সভায় বেশির ভাগ ক্লাব বিদেশি না খেলানোর পক্ষে কোমর বেঁধে নামলেও পরে চিঠি দিয়ে আবার বিদেশি রাখার প্রস্তাব দিয়েছে। টেবিলে যতই বিদেশি ছাড়া লিগের কথা বলুক, বাস্তবে বিদেশিদের বাদ দিয়ে দল গড়াই সম্ভব নয়। সেটা বুঝতে পেরেই বিদেশি খেলানোর ইস্যুতে মত বদলেছে ক্লাবগুলো। আগের মৌসুমে পাঁচ রেজিস্ট্রেশনের চারজন খেলানোর সুযোগ ছিল, এবার সেটা চারজন রেজিস্ট্রেশনে সীমায়িত করে চারজনকে একসঙ্গে খেলানোর সুযোগ করে দেওয়া হয়েছে। 

আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হচ্ছে ফুটবলের ২০-২১ মৌসুম। বিদেশি নিয়ে অনেক জল ঘোলা করে শেষ পর্যন্ত বিদেশি খেলানোর নিয়মই বহাল রাখা হয়েছে। তবে দলবদলের সময় ঘোষণা না করে মৌসুম ঘোষণার ঘটনা এই প্রথম।

এরপর ক্লাব-ফুটবলারের দেনা-পাওনা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে লিগ কমিটির সভায়। লিগ কমিটির প্রধান যেভাবে বলেছেন, ‘নতুন মৌসুমে চুক্তির সময় ক্লাব আগের মৌসুমের বকেয়া থেকে ৪৫ শতাংশ পরিশোধ করবে ফুটবলারকে আর আগের চুক্তির ২৫ শতাংশ দিয়ে হবে নতুন চুক্তি। খেলোয়াড়রা আরো বেশি দাবি করলেও ক্লাবগুলো পারছে না এবং ফুটবলাররাও তাতে রাজি।’ ক্লাব-বাফুফে-ফুটবলারের ত্রিপক্ষীয় আলোচনা অনুযায়ী এবার দলবদল হবে না আগের মতো। শুধু একটি মাত্র টুর্নামেন্টে গত মৌসুম শেষ হওয়ায় এবার নতুন মৌসুমে ফুটবলারদের খেলতে হবে আগের দলেই। তবে দলবদল হতে পারে সমঝোতার মাধ্যমে। আগের দলে থাকলেও তাঁদের চুক্তির অঙ্ক কমে যাবে অনেকখানি। গতবার যাঁর চুক্তি ছিল ৫০ লাখ টাকার, নতুন মৌসুমের চুক্তিতে তিনি পাবেন মাত্র সাড়ে ১২ লাখ টাকা (২৫ শতাংশ ধরে)। অর্থাৎ ৭৫ শতাংশ ছাড় দিয়েই খেলতে রাজি ফুটবলাররা। 

দেশে করোনা সংক্রমণ এখনো উল্লেখযোগ্যভাবে না কমায় নতুন মৌসুমে খেলার পরিসরও ছোট হয়ে যাচ্ছে। গতবার সাত ভেন্যুতে লিগ আয়োজনের সিদ্ধান্ত থাকলেও এবার সেটা নেমে এসেছে চার ভেন্যুতে। ঢাকা এবং এর আশপাশে ভেন্যু রাখতে চাইছে বাফুফে, যেন দিনে গিয়েই খেলে ফিরতে পারে দলগুলো।

মন্তব্য



সাতদিনের সেরা