kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

করোনায় ফুটবলের ক্ষতি ১৪০০ কোটি ডলার!

অনলাইন ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০২০ ১৭:০৮ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় ফুটবলের ক্ষতি ১৪০০ কোটি ডলার!

করোনাভাইরাসের কারণে কয়েকমাস থমকে ছিল বিশ্ব ক্রীড়াঙ্গন। কোনো ধরনের খেলা মাঠে গড়ায়নি। এতে লোকসানের বোঝা চেপেছে। কোভিড-১৯ মহামারীর কারণে এ বছর বিশ্বব্যাপী ক্লাব ফুটবলে মোট ক্ষতির পরিমান দাঁড়াতে পারে এক হাজার ৪০০ কোটি ডলার, যা মোট আয়ের প্রায় এক তৃতীয়াংশ। মহামারীর প্রভাব মোকাবেলায় গঠিত ফিফার কমিটির প্রধান অল্লি রেনে এই তথ্য দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফিফার হিসাবমতে বিশ্বব্যাপী ক্লাব ফুটবলে আয়ের পরিমাণ বছরে চার হাজার থেকে সাড়ে ৪ হাজার কোটি ডলার। এর মাঝে এক হাজার ৪০০ কোটি ডলার ক্ষতির হিসাব করা হয়েছে বর্তমান পরিস্থিতির ওপর। বিভিন্ন দেশেই করোনার মাঝে এখন বায়ো সুরক্ষিত পরিবেশে ফুটবল শুরু হওয়ায় ক্ষতির পরিমাণ কিছুটা কমেছে। এই উদ্যোগ না নিলে ক্ষতির পরিমাণ আরও বড় হতে পারত। তবে এভাবে চলতে থাকলে ক্ষতি সামলানো মুশকিল হয়ে যাবে।

সাবেক ইইউ কমিশনার এবং ব্যাংক অব ফিনল্যান্ডের বর্তমান গভর্নর রেন রয়টার্স টেলিভিশনকে বলেন, 'করোনাভাইরাস মাহামারী ফুটবলে প্রচণ্ড আঘাত হেনেছে। বিভিন্ন পর্যায়ের ফুটবলে এটা বড় ধরনের অনিশ্চয়তা তৈরি করেছে। কিছু পেশাদার ক্লাব গুরুতর সমস্যার মুখে পড়েছে। বিভিন্ন ক্লাবের যুব একাডেমি ও নিচের সারির ক্লাবগুলোর ব্যাপারেও আমি উদ্বিগ্ন। এশিয়া ও আফ্রিকাতে ফুটবলের উন্নয়নে যে কাজ করা হয়েছে, তা নষ্ট হতে পারে। ধাক্কাটা আমরা সহনীয় পর্যায়ে রাখার চেষ্টা করছি এবং যে উন্নয়ন হয়েছে তা বজায় রাখতে চাই।'

মন্তব্য



সাতদিনের সেরা