kalerkantho

বৃহস্পতিবার । ১৩ কার্তিক ১৪২৭। ২৯ অক্টোবর ২০২০। ১১ রবিউল আউয়াল ১৪৪২

মানকাডিং আউট: নয়া নিয়মের প্রস্তাব মুরলীধরনের

অনলাইন ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০২০ ১৮:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



মানকাডিং আউট: নয়া নিয়মের প্রস্তাব মুরলীধরনের

কয়েক দিন পরেই দুবাইয়ে শুরু হচ্ছে এবারের আইপিএল। টুর্নামেন্টে নামার প্রস্তুতিতে মগ্ন খোলোয়াড়রা। ধীরে ধীরে বাড়ছে উত্তাপ। এমন পরিস্থিতিতে এবার মানকাডিং প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন শ্রীলঙ্কান স্পিনার মুথাইয়া মুরলীধরন।

মুথাইয়া মুরলীধরন বলেন, বোলারদের মানকাডিং করাটা যদি ক্রিকেটের মতো জেন্টলম্যানস গেমের পক্ষে ভালো না হয়, তাহলে ব্যাটসম্যানদের ক্রিজ থেকে বেরিয়ে দাঁড়ানোটাও তাই। এ ক্ষেত্রেও ব্যাটসম্যানদের ওই বাড়তি সুবিধা নেওয়া উচিত নয়। নিয়ম করে দেওয়া উচিত, যদি কোনো দলের ব্যাটসম্যান ক্রিজ থেকে বাইরে বেরিয়ে দাঁড়িয়ে অতিরিক্ত সুবিধা নেওয়ার চেষ্টা করে, তাহলে মানকাডিংয়ের পরিবর্তে তাদের স্কোর থেকে যেন পাঁচ রান কেটে নেওয়া হয়।

গত বছর রাজস্থান রয়্যালস বনাম কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচ থেকেই মানকাডিং বিতর্কের সূত্রপাত। জস‌ বাটলারকে মানকাডিং করে আউট করেন অশ্বিন। এরপরই বিষয়টি নিয়ে জলঘোলা শুরু হয়। অনেকেই অশ্বিনের এই কাজের প্রকাশ্যেই সমালোচনা করতে থাকেন। যদিও নিজের সিদ্ধান্তে বরাবরই অবিচল ছিলেন এই ভারতীয় স্পিনার। এবার পাশে পেলেন মুরলীকেও।

ভিনু মানকড়ের নাম থেকেই ক্রিকেটের ‘অদ্ভুত’ এই আউটের নামকরণ করা হয়েছিল। ঘটনাটা সেই ১৯৪৭ সালের। ভারতের অস্ট্রেলিয়া সফরে সিডনি টেস্টে অস্ট্রেলীয় ব্যাটসম্যান বিলি ব্রাউনকে এভাবে আউট করে দেন ভারতীয় স্পিনার মানকড়। প্রথম ঘটনাই বেশ শোরগোল ফেলে দেয়।

মন্তব্য



সাতদিনের সেরা